ফুটবল বিশ্বকাপ ২০১৮ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের যে ৩ টিভি চ্যানেল

ফুটবল বিশ্বকাপ ২০১৮ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের যে ৩ টিভি চ্যানেল

ফুটবলের সর্বোচ্চ আসর চার বছর পর একবার আসে। সেই আসরের দিকে তাকিয়ে থাকে গোটা বিশ্ব। এবারের বিশ্বকাপ রাশিয়ায়। জুনে শুরু হবে বিশ্বকাপ ফুটবলের জমজমাট এ আসর। এটি ফিফা বিশ্বকাপের ২১তম আসর।

বাংলাদেশ অংশ না নিলেও দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এ মেগা ইভেন্টে বুঁদ হয়ে থাকেন দেশের কোটি ফুটবল অনুরাগী। কোন টিভিতে কোন ম্যাচ দেখাবে- তা নিয়ে আগ্রহের কমতি নেই তাদের।

মিডিয়া স্বত্ব ঘোষণার মধ্যে দিয়ে অবসান হলো দর্শকদের সেই অপেক্ষা। ২০১৮ বিশ্বকাপ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের ৩টি টেলিভিশন চ্যানেল- বিটিভি, মাছরাঙা ও নাগরিক টিভি। এর মধ্যে সদ্যই সম্প্রচারে এসেছে নাগরিক।

গতকাল সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বল রুমে বর্ণিল অনুষ্ঠানে বাংলাদেশের মিডিয়া স্বত্ব ঘোষণা করা হয়। এ সময় অতিথি হিসেবে ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন প্রমুখ।

ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞের ২১তম আসরে মোট ম্যাচ হবে ৬৪টি। এর মধ্যে ওপেনিং, সেমিফাইনাল ও ফাইনালসহ ৫৬টি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে টেলিভিশন তিনটি। আর ৮টি ম্যাচ পরে দেখাবে টিভিগুলো। একই সময়ে হওয়ার কারণে গ্রুপ পর্বের ওই ম্যাচগুলো সরাসরি সম্প্রচার সম্ভব নয়।

বিশ্বকাপ সম্প্রচারের মিডিয়া স্বত্ব পেয়েছে জিরকন, কে-স্পোর্টস, মিডিয়াকম ও যাদু মিডিয়া। এ চার প্রতিষ্ঠান খেলা সম্প্রচারের জন্য বেছে নিয়েছে মাছরাঙ্গা ও নাগরিক টিভিকে। সরকারি প্রতিষ্ঠান হিসেবে থাকছে বিটিভি।