বিডিআর বিদ্রোহ: ১৩৯ জনের মৃত্যুদণ্ড, ১৮৫ জনের যাবজ্জীবন বহাল

বিডিআর বিদ্রোহ: ১৩৯ জনের  মৃত্যুদণ্ড, ১৮৫ জনের যাবজ্জীবন বহাল

সোমবার ২৭ নভেম্বর বিকেল ৪টা পর্যন্ত পড়া রায়ে এতে ২৫৬ জনের বিভিন্ন মেয়াদের দন্ড বহাল রাখা হয়েছে। এর মধ্যে ১৫০ জনের ১০ বছরের কারাদন্ড বহাল রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন মেয়াদের কারাদণ্ড পাওয়া ২৯ জনকে খালাস দেন আদালত। 

সোমবার ২৭ নভেম্বর বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার। 

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ প্রাণ হারান ৭৪ জন। পরে পরিবর্তন করে সীমান্তরক্ষী এই বাহিনীর নাম রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ২০১৩ সালের ৫ নভেম্বর পিলখানা হত্যা মামলার রায় ঘোষণা করেন অস্থায়ী মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান। রায়ে ১৫২ জন আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীতে তত্কালীন বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দপ্তর পিলখানায় জওয়ানরা অত্যন্ত নিষ্ঠুর ও নির্মমভাবে উচ্চ পদস্থ সেনা কর্মকর্তাদেরকে গুলি করে হত্যা করে। হত্যার পর সেনা কর্মকর্তাদের অনেকের লাশ ম্যানহোলে ফেলে দেওয়া হয়। পরবর্তীকালে লাশ উদ্ধারের দৃশ্য দেখে সেনা কর্মকর্তাদের স্বজনরা কান্নায় ভেঙে পড়েন। যাদের মধ্যে কেউ হারিয়েছেন পিতা, কেউ স্বামী বা সন্তান। স্বজনদের একটাই দাবি ছিল যেন নিষ্ঠুর এই হত্যাকাণ্ডের ঘটনায় যারা জড়িত তাদের যেন দৃষ্টান্তমূলক সাজা দেওয়া হয়। এই হত্যার ঘটনায় ওই বছরের ২৮ ফেব্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করা হয়। পরবর্তীকালে মামলা দুটি স্থানান্তর হয় নিউমার্কেট থানায়। হত্যা মামলার বিচার নিম্ন আদালতে শেষ হলেও বিস্ফোরক আইনের মামলাটি এখনো বিচারাধীন রয়েছে।