আল্লামা শফীর পাঁচ পরামর্শ করোনা মোকাবেলায়

আল্লামা শফীর পাঁচ পরামর্শ করোনা মোকাবেলায়

 হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফী করোনাভাইরাস মোকাবেলায় জনগনের উদ্দেশ্যে ৫টি পরামর্শ দিয়েছেন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গতকাল বুধবার রাতে এসব পরামর্শ দেন।

বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশ অন্যতম একটি মুসলিম প্রধান দেশ। দেশে তিন লাখের অধিক মসজিদ রয়েছে। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজে লাখ লাখ মানুষ অংশ নেন। মসজিদে গিয়ে প্রশান্তি লাভ করেন। আল্লাহ তায়ালার দরবারে কান্নাকাটি করেন। মসজিদের সঙ্গে রয়েছে তাদের আত্মিক সম্পর্ক। কারণ মসজিদ হলো সবচেয়ে নিরাপদ জায়গা। আল্লাহর দৃষ্টিতে পৃথিবীর সবচেয়ে উৎকৃষ্ট স্থান মসজিদ। তাই করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চলমান পরিস্থিতিতে দেশের সকল মসজিদের ইমাম, খতিব, মুয়াজ্জিন মুতাওয়াল্লীদের সমীপে ছয়টি পরামর্শ প্রদান করা হলো। আশা করছি,পরামর্শগুলো যথাযথ আমলে নিতে চেষ্টা চালিয়ে যাবেন।

১. আমাদের দেশের জনগণ করোনাভাইরাস ইস্যুতে এখনো পরিপূর্ণ সচেতন নন। এমন নাজুক পরিস্থিতিতেও ধর্মীয় রাষ্ট্রীয় বিধিনিষেধ তোয়াক্কা করছেন না। অথচ পরিস্থিতিতে আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন আল্লাহমুখী হওয়া। কারণ তওবা ইসতেগফার কান্নাকাটির মাধ্যমে আল্লাহর আজাব গজব থেকে আমরা বাঁচতে পারব। তাই পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে বিশেষ মুনাজাত করুন। তওবা ইসতেগফার করুন।

. বাংলাদেশে লকডাউন ঘোষণা হলে ইমাম মুয়াজ্জিন খাদেমগণ মিলে হলেও নামাজের জামাত কায়েম করতে হবে। মসজিদ বন্ধ করা যাবে না। তবে সুন্নত নফল নামাজ ঘরে আদায় করার প্রতি মুসল্লিদের তাকিদ দিন।

.  চলমান পরিস্থিতিতে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে দিনমজুর নিম্নবিত্তের মানুষেরা। তাই ইমাম খতিব, মুয়াজ্জিন মসজিদ কমিটির দায়িত্বশীলগণ তাদের সহায়তায় এগিয়ে আসুন।

 

. মসজিদে মসজিদে অজুর আগে হাত ধোয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করুন। ফরজ নামাজ জুমার বয়ানে সংক্ষিপ্ত আকারে করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা করুন। গুজব, কানকথা, ভিত্তিহীন তথ্যহীন আলোচনা থেকে বিরত থাকুন। বিদেশ ফেরত অসুস্থ ব্যক্তিদের মসজিদে না এসে তাদের ঘরে নামাজ আদায়ের নির্দশে দিন।

. প্রত্যেক মহল্লার ইমাম সচেতন উলামায়ে কেরাম প্রত্যেকেই নিজ দায়িত্বে দোয়া ইউনুস, কোরআন খতম রোগমুক্তির জন্য বিশেষ দোয়ার আমল করুন। "লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জালিমিন।" এই আয়াত সবাইকে বেশি বেশি পড়ার জন্য উদ্বুদ্ধ করুন এবং ঘর থেকে বের হওয়ার আগে "বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআস মিহি শাইউন ফিল আরদি ওয়ালা ফিস সামায়ি ওয়া হুওয়াস সামিউল আলিম।' উক্ত দোয়াটি নিয়মিত পড়তে বলুন।

ইনশাল্লা মহান আল্লাহ আমাদের এই মহামারী থেকে রক্ষা করবেন।