ভাত খাওয়ার পর এই ৪ টি অভ্যাসে মৃত্যু পর্যন্ত হতে পারে

ভাত খাওয়ার পর এই ৪ টি অভ্যাসে মৃত্যু পর্যন্ত হতে পারে

বাঙ্গালি কি দুপুরে ভাত না খেয়ে থাতে পারে? কিন্তু খাওয়ার পরেও কিছু নিয়ম না মানলেও বিপদ হতে পারে। দুপুরে খাওয়ার পর ব্রাশ করেন? অথবা, আয়েশ করে একটা সিগারেট ধরান? হজমের জন্য হাঁটাহাঁটি করেন? তাহলে এখনই অভ্যাস না বদলালে, মারাত্মক ভবিষ্যত্‍ অপেক্ষা করছে আপনার জন্য। দুপুরে খাওয়ার পর বেশ কিছু কাজ বা অভ্যাস অবিলম্বে বন্ধ করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সুস্থ জীবনের জন্য যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

দুপুরে খাRelated imageওয়ার পর বিশেষ চারটি অভ্যাসের দাস অনেকেই। এবং এই চারটি অভ্যাসই শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। শুধু তা-ই নয়, চিকিৎসকদের দাবি, চার অভ্যাস না বদলালে মৃত্যু পর্যন্ত হতে পারে। জেনে নিনি কী সেই অভ্যাসগুলি:

 

১। ব্রাশ করা:

দুপুরে খাওয়ার পর অনেকেই ব্রাশ করেন। তাদের বিশ্বাস, প্রতিবার খাওয়ার পর ব্রাশ করলেই হয়তো দাঁত ভালো থাকে। একেবারেই ভুল ধারণা। দুপুরে খাওয়ার পর দাঁত ব্রাশ মানে দাঁতের চরম ক্ষতি করা। বিশেষ করে, ভাত খাওয়ার পর যদি টক জাতীয় কিছু খেয়ে থাকেন, তারপর ব্রাশ করলে দাঁতের এনামেল উঠতে শুরু করে। ফলে দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়।

 

২। প্রচুর জল পান করা:

 

শরীর সুস্থ রাখতে জল পানের বিকল্প নেই। কিন্তু চিকিৎসকরা জানান, দুপুরের খাবার শেষ করেই জল পান করা অত্যন্ত ক্ষতিকর। খাবারের পর বেশি পরিমাণে জল পান করলে, তার প্রভাব পড়ে হজমের উপর। ফলে পেটে নানা রকম সমস্যার সৃষ্টি হয়। আলসারও হতে পারে।

 

৩। ধূমপান করা:

দুপুরের খাবারের পর আয়েশ করে ধুমপান করা অনেকেরই বাজে অভ্যাস। অবিলম্বে এই অভ্যাস ত্যাগ না করলে, বিপদ অপেক্ষা করছে নিকটেই। দুপুরে খাওয়ার পর শরীরে রক্তচলাচল বেড়ে যায়। তাই তখন ধূমপান করলে নিকোটিনসহ অন্যান্য দূষিত পদার্থ সহজেই রক্তে মিশে যায়। যার কুপ্রভাব পড়ে কিডনিতে। ধীরে ধীরে কিডনির বিভিন্ন সমস্যা তৈরি হয়।

 

৪। হাঁটাহাঁটি করা:

দুপুরের খাবার খেয়ে একটু হাঁটাহাঁটি করেন অনেকেই। তাদের ধারণা, এটা করলে হজম ভালো হয়। আসলে তা নয়, বরং হজমের সমস্যা বাড়ে। কারণ, দুপুরে খাবার হজমের জন্য বিশ্রাম দরকার হয়। পরিশ্রম করলে হজম হয় না।