৬২ তলা বাড়ি থেকে পরে মারা গেলেন 'চিনা সুপারম্যান'

৬২ তলা বাড়ি থেকে পরে মারা গেলেন 'চিনা সুপারম্যান'

গগনচুম্বী বাড়ি বা উঁচু ব্রিজের রেলিং থেকে রুদ্ধশ্বাস স্টান্ট নিতে তার জুড়ি মেলা ভার। রাতারাতি খ্যাতির শিখরে পৌঁছেছিলেন চিনের ওয়ু ইয়ংনিং। 26 বছরের এই দুঃসাহসীকে ভক্তরা চিনা ‘সুপারম্যান’ও বলে ডাকতেন। বিশাল বিশাল উঁচু বিল্ডিং বা ব্রিজে তাঁর কসরত দর্শকদের মেরুদণ্ডে হিমেল স্রোত বইয়ে দিত। আর এই দুঃসাহসিকতার জন্য অনলাইনে তাঁর ফলোয়ারের সংখ্যা বেড়েছিল লাফিয়ে লাফিয়ে।

 

জানা গিয়েছে, ওই সব স্টান্ট দেখানোর সময় তিনি কোনও রক্ষাকবচ বা দড়িও ব্যবহার করতেন না। আবার ওই সব স্টান্টের সেলফিও অনেক সময় তুলতেন তিনি। প্রচণ্ড ঝুঁকি সত্ত্বেও এতদিন তাঁর কোনও ক্ষতি হয়নি। কিন্তু সেই অকুতোভয় স্টান্টের জীবনাবসান হয়ে গেল গত 8 নভেম্বর। হুনান প্রদেশের চাংশায় একটি 62 তলা বাড়ির ছাদের বাইরের দেওয়াল ধরে পুলআপ করছিলেন তিনি। কিন্তু সফল হল না ওই স্টান্ট। হাত ফস্কে তিনি নিচে পড়ে যান। এই ঘটনা একমাস আগে ঘটলেও তাঁর মৃত্যুর কথা গত সপ্তাহের আগে ঘোষণা করা হয়নি।

জানা গিয়েছে, ইয়ংনিং মার্শাল আর্টের প্রশিক্ষণ নিয়েছিলেন। এর আগে সিনেমা ইন্ডাস্ট্রিতে স্টান্ট হিসেবে কাজ করতেন। পরে তিনি উঁচু উঁচু জায়গায় চড়ার স্টান্টকেই পূর্ণ সময়ের পেশা হিসেবে বেছে নেন। কারণ, এতে অনেক বেশি রোজগার হত। শেষপর্যন্ত একটি রুফটপিং চ্যালেঞ্জের ১৫ হাজার মার্কিন ডলার পুরস্কার জিততে গিয়ে তাঁর মৃত্যু হল বলে জানানো হয়েছে।