ইন্দোনেশিয়া বিয়ে বহির্ভূত ও সমকামী সম্পর্ককে আইনি অপরাধ ঘোষণা করছে

ইন্দোনেশিয়া বিয়ে বহির্ভূত ও সমকামী সম্পর্ককে আইনি অপরাধ ঘোষণা করছে

আইনি অপরাধে পরিণত হতে চলেছে সব ধরনের বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক। পাশাপাশি সমকামীদের মধ্যে যে কোনো প্রকার যৌন সম্পর্কও অপরাধমূলক কার্যকলাপ বলে গণ্য করা হবে। এমনই আইন করতে চলেছে বিশ্বের বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়া। দেশটির আচেহ প্রদেশে অনেকদিন থেকেই ইসলামি শরীয়াহ আইন চালু আছে। তাকেই প্রাধান্য দিচ্ছে সরকার। কারণ দেশটিতে সম্প্রতি ধর্মীয়-নৈতিক রক্ষণশীলদের তীব্র উত্থান ঘটেছে।

 

চলতি সপ্তাহেই কড়া ইসলামিক আইন প্রণয়নের জন্য প্রস্তাব দিয়েছেন ইন্দোনেশিয়ার আইন প্রণয়নকারীরা। ফৌজদারি কোডের এই সংস্করণ পার্লামেন্টের সম্মতিতে আইনে পরিণত হলে বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কও সমকামী যৌনতার সঙ্গে যুক্তদের ৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

 

প্রসঙ্গত, দেশটির মুসলিম জনগোষ্ঠী সংখ্যাগুরু হলেও সর্বত্র কড়া ইসলামি আইন চালু নেই। দুনিয়ার অন্যতম পর্যটন কেন্দ্র হওয়ার সুবাদে এই দেশে খোলামেলা পরিবেশও আছে। তবে ব্যতিক্রম আচেহ প্রদেশটি। এই প্রদেশে বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ককে অপরাধ হিসাবে বিবেচনা করা হয়। যেখানে কঠোর শরিয়া আইন চালু রয়েছে। এখানে আইন ভঙ্গকারীদের জনসমক্ষে চাবুক দিয়ে মারা হয়। এবার পুরো দেশজুড়েই এই কড়া শরিয়া আইন চালু হতে চলেছে।