পাক-ভারত উত্তেজনা প্রশমনের চেষ্টা করবে যুবরাজ সালমান

পাক-ভারত উত্তেজনা প্রশমনের চেষ্টা করবে যুবরাজ সালমান

পুলওয়ামায় আত্মঘাতী হামলাকে কেন্দ্র করে দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যে বেড়ে চলা উত্তেজনা কমাতে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ইসলামাবাদ সফরে সোমবার এক উচ্চ-পর্যায়ের সম্মেলন চলাকালে এ অঙ্গীকার ব্যক্ত করা হয়।

পাকিস্তানের রাজধানীতে এক সাংবাদ সম্মেলনে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের বলেন, আমাদের মূল লক্ষ্য হচ্ছে, দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা প্রশমনের চেষ্টা করা। এছাড়া দেশদুটির মধ্যে মতানৈক্য শান্তিপূর্ণভাবে সমাধান করা যায় কিনা, সেটার উপায় খুঁজে দেখা।

ভারতনিয়ন্ত্রীত কাশ্মীরে বৃহস্পতিবার গত তিন দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী হামলার ঘটনাটি ঘটেছে। এতে আধাসামরিক বাহিনীর অন্তত ৪৪ সেনা নিহত হন।

এ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করা হলেও দেশটি তা অস্বীকার করছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর অঙ্গীকারের পর ভারতে উড়াল দেয়ার আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমান পাকিস্তানি নেতৃবৃন্দের সঙ্গে কয়েক দফা বৈঠক করেন।

এদিকে জম্মু শহরে গত কয়েক দিন ধরে কারফিউ চলছে। সেখানে কাশ্মীরি মুসলমানদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটছে।

জম্মুর হাজার হাজার বাসিন্দা হয় পালিয়ে হিমালয় উপত্যকায় চলে গেছেন নয়তো ত্রাণশিবিরে গিয়ে আশ্রয় নিয়েছেন।পৃথিবীর সবচেয়ে সামরিক অঞ্চলের একটি হচ্ছে কাশ্মীর। ১৯৮৯ সাল থেকে ছড়িয়ে পড়া বিদ্রোহী দমন করতে সেখানে পাঁচ লাখ ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে।

সংঘর্ষে এ পর্যন্ত হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন। কেবল ২০১৬ সাল থেকে ৬০০ জন নিহত হন। গত কয়েক দশকে এটিই সর্বোচ্চ নিহতের সংখ্যা।