আজ থেকে বিপিএলের পর্দা উঠছে

 আজ থেকে বিপিএলের পর্দা উঠছে

মিরপুরে প্রাণ ফিরেছে—এটুকু বললে যেন পুরোপুরি বলা হয় না। বলতে হয়, মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়াম এখন প্রাণচাঞ্চল্যে টগবগ করে ফুটছে। উপলক্ষ টি-টোয়েন্টি ক্রিকেটের লিগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এ দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমকালো আয়োজন। টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্বতারকাদের কলতানে মুখর এখন বাংলাদেশের ক্রিকেটভূমি। সাতটি ফ্র্যাঞ্চাইজির কয়েক শ ক্রিকেটারকে নিয়ে বসে গেছে চাঁদের হাট। যেদিকে তাকানো যায়, টি-টোয়েন্টির ফেরিওয়ালারা পসরা নিয়ে উপস্থিত। অনুশীলনেও দেখা হয়ে যাচ্ছে সতীর্থ-প্রতিপক্ষদের সঙ্গে।

ক্রিকেটপ্রেমীদের এক বছরেরও বেশি সময়ের অপেক্ষার ইতি টেনে আজ থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। যেখানে আজ উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের মুখোমুখি হবে চিটাগং ভাইকিংস। ম্যাচটি শুরু হবে দুপুর সাড়ে ১২টায়। এ ম্যাচে রংপুরের নেতৃত্বে আছেন মাশরাফি বিন মুর্তজা এবং চিটাগংয়ের হয়ে আধিনায়কত্বের দায়িত্ব পালন করবেন মুশফিকুর রহিম। তাই ম্যাচটিকে মাশরাফি-মুশফিকের লড়াই বলেও অ্যাখ্যা দেয়া যায়। এ ছাড়া আজ আরো একটি ম্যাচ মাঠে গড়াবে।

বিকেল ৫টা ২০ মিনিটে শুরু হতে যাওয়া ম্যাচটিতে বিপিএলের রেকর্ড তিনবারের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হবে রাজশাহী কিংস। সাকিবের নেতৃত্বাধীন ঢাকার বিপক্ষে মিরাজের রাজশাহী কেমন খেলে সেটা দেখার জন্য এ ম্যাচটির দিকে নজর থাকবে দর্শকদের। দুটি ম্যাচের ভেন্যুই মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম এবং খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। আগের টুর্নামেন্টগুলোর মতো এবারো খেলা হবে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে। যেখানে টুর্নামেন্টের প্রথম ১৪টি ম্যাচ হবে ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে। এরপর সিলেট আন্তর্জাতিক ক্রিকেটে স্টেডিয়ামে হবে ৮টি ম্যাচ। ২১ জানুয়ারি আবার ঢাকায় ফিরবে বিপিএল। মিরপুরে ৬টি ম্যাচ খেলার পর ২৫ জানুয়ারি থেকে শুরু হবে চট্টগ্রাম পর্বের খেলা। সেখানে ৬ দিনে হবে ১০টি ম্যাচ। ফেব্রæয়ারির ১ তারিখ থেকে ফের মাঠে গড়াবে ঢাকা পর্বের খেলা। মিরপুর স্টেডিয়ামেই হবে এলিমিনেটরের একটি, কোয়ালিফায়ারের দুটি ও ফাইনাল ম্যাচ।

বিপিএলের ষষ্ঠ আসরে রংপুর রাইডার্সকে মাশরাফি বিন মুর্তজা, চিটাগং ভাইকিংসকে মুশফিকুর রহিম, ঢাকা ডায়নামাইটসকে সাকিব আল হাসান, খুলনা টাইটান্সকে মাহমুদউল্লাহ রিয়াদ, রাজশাহী কিংসকে মেহেদী হাসান মিরাজ এবং সিলেট সিক্সার্সকে ডেভিড ওয়ার্নার নেতৃত্ব দেবেন।

এবারের বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে বিদেশি ক্রিকেটারের তালিকায় ছিলেন মোট ৩৬৫ জন ক্রিকেটার। যেখানে ইংল্যান্ডের ৮১, পাকিস্তানের ৭২, ওয়েস্ট ইন্ডজের ৫৬, শ্রীলঙ্কার ৫৫, আফগানিস্তানের ১৯, দক্ষিণ আফ্রিকার ১৭, জিম্বাবুয়ের ১৫, আয়ারল্যান্ডের ১০, স্কটল্যান্ডের ৮, কানাডার ৬, নেদারল্যান্ডসের ৬, সংযুক্ত আরব আমিরাতের ৫, হংকংয়ের ৫, যুক্তরাষ্ট্রের ৪, নিউজিল্যান্ডের ৩, অস্ট্রেলিয়ার ২ এবং কেনিয়ার ১ জন খেলোয়াড়ের নাম ছিল। তবে নাটকীয়তা হয়েছে বেশ কয়েক জন খেলোয়াড়ের দল পাওয়া নিয়ে। এ তালিকায় বিশেষভাবে উল্লেখযোগ্য মুশফিকুর রহিম ও স্টিভ স্মিথের নাম। অনেক নাটকীয়তার পর আইকন খেলোয়াড় হিসেবে মুশফিককে দলে ভিড়িয়েছে চিটাগং। তার কাঁধেই উঠেছে দলটির নেতৃত্বের দায়িত্ব। এ ছাড়া স্মিথকে কিনেছে তামিমের কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এখন পর্যন্ত মোট ৬৩ ম্যাচে তার রান ১৪০০। এ ছাড়া ১৩৫৮ রান নিয়ে তালিকার দুই নম্বরে রয়েছেন তামিম ইকবাল ও ১৩৫৭ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন মুশফিক। বল হাতে সবচেয়ে বেশি উইকেট শিকারিদের তালিকায় শীর্ষে আছেন সাকিব আল হাসান। ৬১ ম্যাচে তার উইকেট ৮৩। ৬১ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কেভিন কোপার ও ৫৪ উইকেট নিয়ে তিন নম্বরে আছেন শফিউল ইসলাম।

এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার বিপিএলের শিরোপা জিতেছে ঢাকা ডায়নামাইটস (শুরুর দুই আসরে দলটির নাম ছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস)। তিনবার শিরোপা জিতেছে দলটি। এ ছাড়া কুমিল্লা ও রংপুর শিরোপা জিতেছে একবার করে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হওয়া মাশরাফির রংপুরের বিপক্ষে মুশফিকের চিটাগং ভাইকিংসের মধ্যকার আজকের ম্যাচটিতে ফেভারিট মানা যাচ্ছে না কোনো দলকেই। মাশরাফি ছাড়াও রংপুর রাইডার্সে ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, অ্যালক্স হেলস ও রবি বোপারার মতো বিদেশি খেলোয়াড়দের পাশাপাশি রয়েছেন নাজমুল অপু, মোহাম্মদ মিঠুন ও সোহাগ গাজীর মতো দেশি ক্রিকেটাররা। অন্যদিকে সিকান্দার রাজা, লুক রনচি, মোসাদ্দেক হোসেন ও আশরাফুলের মতো ক্রিকেটাররা রয়েছেন মুশফিকের চিটাগং কিংসে। এবারের বিপিএলে বিশেষ নজর থাকবে মোহাম্মদ আশরাফুলের ওপর। ২০১৩ সালের বিপিএলে ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হওয়া এই টাইগার ক্রিকেটার নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন এবার। গতকাল ম্যাচ পূববর্তী সংবাদ সম্মেলনে চিটাগংয়ের অধিনায়ক মুশফিক এবং রংপুরের দলপতি মাশরাফি দুজনই বলেছেন শিরোপা জয়ের লক্ষ্যের কথা।