বাঙালিদের কর্ণাটক ছাড়ার হুমকি বিজিপির

বাঙালিদের কর্ণাটক ছাড়ার হুমকি বিজিপির

পশ্চিমবঙ্গের ১৩ হাজার বাঙালিকে আজ সোমবারের মধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছেন বিজিপির বিধায়ক অরবিন্দ লিম্বাভালি । এসব বাংলাভাষী কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর হোয়াইট ফিল্ড এলাকার বস্তিতে থাকেন। গতকাল রোববার সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বাঙালিদের’ বাংলাদেশি অনুপ্রবেশকারী’র তকমা দিয়ে এলাকা ছাড়ার নির্দেশ দেন অরবিন্দ। যদিও পশ্চিমবঙ্গের এই বাঙালিরা এক দশকের বেশি সময় ধরে তাঁদের পরিবার পরিজন নিয়ে এখানে এই বস্তিতে বাস করছেন। তাদের ভারতের ভোটার পরিচয়পএ আছে, আঁধার কার্ড সহ সহ অন্যান্য প্রমাণপত্রও আছে। বেশির ভাগ ব্যক্তি কাজ করেন এই হোয়াইট ফিল্ড এলাকায় নির্মাণ শিল্পের শ্রমিক হিসেবে। 

কর্ণাটকের মহাদেবপুরার বিধানসভা আসনের বিজেপি বিধায়ক অরবিন্দ লিম্বাভালি। তিনি সংবাদমাধ্যমের কাছে এই হুমকির সত্যতার কথা স্বীকার করে বলেছেন, ’ হ্যাঁ আমি ওই বস্তির শ্রমিকদের রাজ্য ছেড়ে যেতে বলেছি। কারণ ওরা সব বাংলাদেশি অনুপ্রবেশকারী। দেশের নিরাপত্তার প্রশ্নে ওরা বিপজ্জনক’। লিম্বাভালি কর্ণাটকের এর আগের বিজেপি সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ছিলেন। 

এই হুমকির পর ওখানকার বাঙালিরা সাহায্য চেয়েছেন পশ্চিমবঙ্গের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম এবং সিপিএম সাংসদ মহম্মদ সেলিমের কাছে। তাঁরা এই কথা শোনার পর এই বাঙালিদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। মহম্মদ সেলিম বলেছেন, এটা মানা যায় না। আমরা এর জন্য কর্ণাটক সরকারকে বলব। প্রয়োজনে আমরা কর্ণাটক যাব। 

হোয়াইট ফিল্ড এলাকার পুলিশ কর্মকর্তা আবদুল আহাদ বলেছেন, ‘ওই বস্তিবাসীরা যে বাংলাদেশি অনুপ্রবেশকারী তার কোনো প্রমাণ নেই। ওঁদের সকলেই ভারত সরকারের দেওয়া সচিত্র পরিচয়পত্র রয়েছে। যদিও সেগুলি জালও হয়, তবে এই মুহূর্তে তার সত্যতা যাচাই করা সম্ভব নয়’। 

এই বস্তিবাসীরা বলেছেন, তাঁরা এব্যাপারে আদালতের কোনো উচ্ছেদের নোটিশ পায়নি। এলাকাবাসী কেউ কেউ বলছেন, এখানে বস্তিবাসীদের উচ্ছেদ করে আবাসন এলাকা গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে আসামে জাতীয় নিবন্ধন বা এনআরসির নামে বাঙালি তাড়ানোর উদ্যোগ নিয়েছে আসামের বিজেপি সরকার। রাজস্থান ও গুজরাটের বাঙালিদের তাড়ানোরও হুমকি দেওয়া হয়েছে।