অতিরিক্ত ওজনের যাত্রী নিষিদ্ধ থাই এয়ারের বিজনেস ক্লাসে

অতিরিক্ত ওজনের যাত্রী নিষিদ্ধ থাই এয়ারের বিজনেস ক্লাসে

থাই এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল বিজনেস ক্লাসে নতুন এয়ারব্যাগ সিট বেল্ট লাগানোর পরিকল্পনা করেছে। তাদের নতুন বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার জেটে নতুন এই এয়ারব্যাগ সিট বেল্ট লাগানো হবে। খবর শিনহুয়ার।

ধারণা করা হচ্ছে, অতিরিক্ত ওজনের ব্যক্তিদের বিমানে চড়া ঠেকাতেই বেল্ট লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছে থাই এয়ার।

দ্য ব্যাংকক পোস্ট জানিয়েছে, ওই এয়ারলাইনটি একজন যাত্রীর কোমরের মাপ ১৪২ সেন্টিমিটার পর্যন্ত বেঁধে দিয়েছে।

বিমান কোম্পানিটির দাবি ওই এয়ারব্যাগের কারণে সিট বেল্ট বড় করার সুযোগ থাকছে না। তাই নতুন এই এয়ারব্যাগ সিট বেল্ট পরে বাবা-মা তাদের ছোট সন্তানকে কোলে বসিয়ে ভ্রমণ করতে পারবেন না।

থাই এয়ারলাইনই প্রথম নয় যারা অতিরিক্ত ওজনের যাত্রীদের জন্য বিশেষ নীতি গ্রহণ করলো।

গেলো বছরের নভেম্বরে ইউরোপিয়ান এয়ারলাইন ফিনএয়ার যাত্রীদের বিমানে চড়ার আগে তাদের নিজেদের ও লাগেজ ওজন দেয়ায় উৎসাহ দিতে একটি প্রোগ্রাম চালু করে।

ফিনিশ এয়ারলাইন জানায়, অতিরিক্ত ওজনের যাত্রীদের শাস্তি দেবার জন্য এমনটা করা হয়নি। বরং তাদের বিমানের একটি ফ্লাইটে কতটুকু ওজন বহন করা হচ্ছে তার একটা ধারণা দেবার জন্যই তারা এমন কর্মসূচি চালু করেছে।

এর আগে হাওয়াইয়ান এয়ারলাইন্স ২০১৬ একটি বিতর্কিত নীতি চালু করে। ওই নীতিতে বলা হয়, আমেরিকান সামোয়ার বাইরে যেতে আগ্রহী যাত্রীরা নিজেদের ইচ্ছামতো সিট পছন্দ করতে পারবে না। এর কারণ হিসেবে তারা বলেছিল, ওজন বণ্টন করে দেয়ার জন্যই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

তবে তাদের ওই সিদ্ধান্ত ব্যাপক সমালোচিত হয়। কেননা ওজন একটি স্পর্শকাতর বিষয় এবং আমেরিকান সামোয়ায় স্থূলতার হার সবচেয়ে বেশি।