উত্তর ও দক্ষিণ কোরিয়া আলোচনায় বসতে যাচ্ছে

উত্তর ও দক্ষিণ কোরিয়া আলোচনায় বসতে যাচ্ছে

দক্ষিণ কোরিয়ার সঙ্গে উচ্চ পর্যায়ের আলোচনায় সম্মত হয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার পুনঃ একত্রীকরণ-বিষয়ক মন্ত্রণালয় শনিবার এ তথ্য জানিয়েছে, আগামী ২৯ মার্চ এই বৈঠক অনুষ্ঠিত হবে। 

এই বৈঠকে উত্তর কোরিয়ার শান্তিপূর্ণ পুনঃ একত্রীকরণ কমিটির চেয়ারম্যান রি সো কিউনের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধির দল অংশ নেবে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া আরেক বিবৃতিতে জানিয়েছে, পুনঃ একত্রীকরণ মন্ত্রী পোং মাইউং গাইনের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল নিয়ে বৈঠকে অংশ নেবে তারা।  

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এর খবরে বলা হয়, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ের যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে মে মাসে আরেকটি বৈঠকের সম্ভাবনা রয়েছে। এর পরপরই নতুন এই বৈঠকের ঘোষণা দেওয়া হলো। 

উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের সঙ্গে দক্ষিণ কোরিয়ার এই বৈঠকের জন্য বরাবরের মতো সীমান্তবর্তী পানমুনজম গ্রামকে বেছে নেওয়া হয়েছে। পানমুনজমকে ঐতিহাসিক গ্রাম হিসেবে বিবেচনা করা হয়। কেননা ১৯৫৩ সালে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যুদ্ধবিরতি বাস্তবায়নের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল এই গ্রামেই। ওই চুক্তির ফলে যুদ্ধ কার্যত থেমে গিয়েছিল।

অন্যদিকে চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জেই জানিয়েছিলেন, আগামী মাসে দক্ষিণ কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ‘ঐতিহাসিক আলোচনার’ পরিকল্পনা অব্যহত রয়েছে। ভবিষ্যত আলোচনার মাধ্যমে দুই কোরিয়া একে অপরের কাজে হস্তক্ষেপ বা একে অপরের ক্ষতি না করে শান্তিপূর্ণভাবে বসবাস করতে সম্ভব হবে বলে তিনি মনে করছেন।