হকিং সমাহিত হবেন নিউটন ও ডারউইনের পাশে

হকিং সমাহিত হবেন নিউটন ও ডারউইনের পাশে

বিখ্যাত বিজ্ঞানী আইজাক নিউটন ও বিবর্তনবাদের জনক চার্লস ডারউইনের সমাধির পাশে সমাহিত করা হবে ব্রিটিশ বিজ্ঞানী অধ্যাপক স্টিভেন হকিং-কে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্রিটিশ এই বিজ্ঞানী গেলো ১৪ মার্চ ৭৬ বছর বয়সে পরলোক গমন করেন।  

ইংল্যান্ডের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে হবে সমাধি হবে। যে জায়গায় স্টিভেন হকিং-এর সমাধি হবে, ঠিক তাঁর পাশেই ১৭২৭ সালে  অ্যাইজাক নিউটনের সমাধি হয়েছিলো এবং ১৮৮২ সালে চার্লস ডারউইনের কবর দেওয়া হয়। অর্থাৎ অধ্যাপক স্টিভেন হকিং নিউটন ও ডারউইনের পাশে চির শায়িত হচ্ছেন।

বিজ্ঞানী স্টিভেন হকিং-এর পরিবার থেকে জানানো হয়েছে, আসছে ৩১ মার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

গ্রেট সেন্ট ম্যারি চার্চের খুব কাছে গনভিল ও কেইয়াস কলেজে স্টিভেন হকিং ৫০ বছরের বেশি সময় ধরে অধ্যাপনা করেছেন।

হকিং-এর শেষকৃত্যের কথা জানাতে গিয়ে কলেজের ওয়েবসাইটে প্রফেসর হকিং-এর সন্তান লুসি, রবার্ট ও টিম লিখেছেন, 'আমাদের পিতা ক্যামব্রিজে ৫০ বছরের বেশি সময় ধরে বসবাস ও কাজ করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয় ও এই শহরের অবিচ্ছেদ্য অংশ। '

'এই কারণেই আমরা এই শহরে তাঁর শেষকৃত্য আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। এই শহরকে তিনি খুব ভালোবাসতেন। এই শহরটিও তাঁকে খুব ভালোবাসতো। আমাদের পিতার জীবন ও কর্ম অনেকের কাছে অনেক কিছু। তাঁদের মধ্যে ধর্ম বিশ্বাসী যেমন আছেন তেমনি আছেন অবিশ্বাসীও। সে কারণে শেষকৃত্য অনুষ্ঠানটি হবে সনাতন ও ইনক্লুসিভ।''

এদিকে ওয়েস্টমিনিস্টারে অ্যাবের ডিন. জন হল বলেছেন, 'সতীর্থ বিজ্ঞানীদের পাশে স্টিভেন হকিংকে সমাহিত করা খুবই যুতসই।'