মিয়ানমার স্বীকার করলো লাখো রোহিঙ্গা পালানোর কথা

মিয়ানমার  স্বীকার করলো  লাখো রোহিঙ্গা পালানোর কথা

মিয়ানমারের রাখাইনের মংডু থেকে গেলো বছরের ২৫ আগস্টের পর থেকে প্রায় পাঁচ লাখ ৩৫ হাজার রোহিঙ্গা মংডু ছেড়ে পালিয়ে গেছে। জানিয়েছেন সেখানকার প্রাদেশিক সরকারের সচিব টিন মং সোয়ে। মিয়ানমার সরকারের পক্ষ থেকে এই প্রথম এতো বিপুল সংখ্যক রোহিঙ্গা মুসলমান পালিয়ে যাওয়ার কথা স্বীকার করা হলো।

 

রাখাইন রাজ্য সরকারের সচিব টিন মং সোয়ে শুক্রবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।সংবাদ সম্মেলনে সচিব বলেছেন, পাঁচ লাখেরও বেশি মুসলিম শরণার্থী বাংলাদেশে পালিয়ে গেছে। গেলো বছরের আগস্ট মাসের শেষ দিকে আরসা’র (আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি) আক্রমণের পর তারা পালিয়ে যায়

 

কিন্তু কীভাবে এই তথ্য সংগ্রহ করা হয়েছে সেটি বিস্তারিত জানাননি ওই কর্মকর্তা।টিন মং সোয়ে বলেন, ২৫ আগস্টের আগে রাখাইনে ‘প্রায় ১০ লাখ পাঁচ হাজার মুসলিম’ ছিল।তবে রাখাইনে এখনও প্রায় চার লক্ষ ৭০ হাজার মুসলিম রয়েছে বলে দাবি করছেন সচিব টিন মং সোয়ে।কিন্তু জাতিসংঘ ও বাংলাদেশ সরকার যে হিসেব দিচ্ছে, সেটির তুলনায় মিয়ানমার সরকারের সংখ্যা প্রায় দেড় লাখ কম।

 

বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক কমিশনার আবুল কালাম বলেছেন, গত ছয় মাসে বাংলাদেশে কত রোহিঙ্গা পালিয়ে এসেছে, সেটি শুধু বাংলাদেশ সরকারই হিসেবে করেনি, বরং জাতিসংঘসহ বিভিন্ন সংস্থাও হিসেব করেছে – এবং সবাই ছয় লাখ ৯২ হাজার শরণার্থীর বিষয়ে একমত।উল্লেখ্য, মিয়ানমার সরকারের হিসেবে বড় পার্থক্য থাকলেও ঠিক কত মানুষ পালিয়ে গেছে সে বিষয়ে দেশটির সরকার আগে কোনো সুনির্দিষ্ট তথ্য দেয়নি।