সৌদি আরবে কাফিলের অনুমতি ছাড়া যেভাবে মালিক বা কোম্পানী পরিবর্তন করতে পারেন

সৌদি আরবে কাফিলের অনুমতি ছাড়া যেভাবে মালিক বা কোম্পানী পরিবর্তন করতে পারেন

প্রতিদিন আমাদের কাছে শত শত মেসেজ আসে ইনবক্সে । গড়ে প্রতি ৫ মিনিটে ১টি মেসেজ আসে । তথ্য দিয়ে সহায়তার সাধ্যমতন চেষ্টা করে যাচ্ছি আমরা, প্রবাসী সব ভাই-বন্ধুদের একটু উপকারেও যদি লাগতে পারি । সেসব মেসেজের বহুলাংশে থাকে একটি জিজ্ঞাসা । কফিল পরিবর্তন বা নগল কাফালা বিষয়ক জিজ্ঞাসা । আশা করছি এই পোস্টে আপনারা উত্তরগুলো পাবেন । এই পোস্টটি বেশি সংখ্যক প্রবাসীর কাছে ছড়িয়ে দিন । আর ইনবক্সে এই বিষয়ক জিজ্ঞাসা থেকে বিরত থাকুন, দয়া করে । তাহলে, আমরা পরবর্তীতে আরো অন্যসব বিষয়ে লিখে, তথ্য দিয়ে জানাতে পারবো আপনাদের ।

 

চার অবস্থায় আপনি নির্দ্ধিধায় মালিক বা কোম্পানী পরিবর্তন করতে পারেন, বর্তমান মালিকের অনুমোদন ছাড়াই । প্রয়েজনে মক্তব আমেলে (মিনিস্ট্রি অব লেবার) যোগাযোগ করতে পারেন, তাদের সহযোগিতা নিতে পারেন ।

 

১.কফিলের মক্তব আমেল স্ট্যাটাস হলুদ বা লাল থাকলে । কফিলের কোনরকম পেপার বা অনুমোদন ছাড়া আপনি পছন্দসই যে কোথাও ট্রান্সফার হতে পারবেন ।

 

২. আপনি নতুন হলে, তিনমাসের মধ্যে আকামা না দিলে, বা বর্তমান কফিলের কাজ না থাকলে আপনি মক্তব আমেলের সঙ্গে যোগাযোগ করতে পারেন । তারা আপনার ট্রান্সফারে সহায়তা দেবে ।

 

৩. কফিল যদি আপনার আকামা নবায়ন না করে, আপনার আকামা এক্সপায়ার হয়ে যাবার পর, একমাস চলে গেলে, কফিলের অনুমোদন ছাড়া আপনি কফিল বা কোম্পানী পরিবর্তন করতে পারবেন ।

 

৪. আপনার নিয়োগকর্তা যদি ৩ মাস বেতন বকেয়া রাখে এবং ৩ মাসের মধ্যে বকেয়া বেতন না দেয়, আপনি তার অনুমোদন ছাড়াই পছন্দসই কফিল বেছে নিতে পারবেন ।

 

* আর আপনার যে সমস্যাগুলো থাকলে আপনি, কফিল পরিবর্তন করতে পারবেন না ।

 

১. মেয়াদউত্তীর্ণ পাসপোর্ট । আপনার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে

 

২. অবৈধ ভিসা । আপনি যদি অবৈধভাবে সৌদি আরব অবস্থান করেন তাহলে ট্রান্সফার সম্ভব না ।

 

৩. আপনার কফিল বা স্পনসরের কোনো ট্রাফিক ভায়োলেশন থাকলে । মানে যদি তার নামে কোন ট্রাপিক পুলিশের মামলা বা জরিমানা থাকে, ওগুলো পরিশোধ না করা পর্যন্ত আপনি ট্রান্সফার নিতে পারবেন না ।

 

৪. শ্রম মন্ত্রণালয় ( MOL ) আপনার কফিল পরিবর্তনের অনুমোদন না দিলে ।

 

৫. আপনি হুরুব বা পলাতক অবস্থায় থাকলে, কফিল মতলুব দিয়ে রাখলে আপনি ট্রান্সফার হতে পারবেন না ।

 

৬. কফিল পরিবর্তনের জন্য আপনার প্রয়োজনীয় খরচগুলো, যেমন ট্রান্সফার ফি ইত্যাদির জন্য পর্যাপ্ত অর্থ আপনার না থাকলে ।

 

তথ্যসূত্র : মিনস্ট্রি অব লেবার (MOL), সৌদি গেজেট