ওয়াশিংটন ও মস্কোর মধ্যে বাকযুদ্ধ তুঙ্গে পরমাণু অস্ত্র নিয়ে

ওয়াশিংটন ও মস্কোর মধ্যে বাকযুদ্ধ তুঙ্গে পরমাণু অস্ত্র নিয়ে

রাশিয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি লঙ্ঘন করছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে মস্কো তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে। রাশিয়া বলেছে, দেশটি কোনো ধরনের অস্ত্র প্রতিযোগিতায় নিজেকে জড়াতে চায় না।

 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, “রাশিয়া আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রীকরণ ও পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ আইনের একটি অধ্যায় বা ধারাও লঙ্ঘন করেনি এবং এ সংক্রান্ত যেকোনো অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করছে।”

 

পেসকভ দাবি করেন, কোনো ধরনের অস্ত্র প্রতিযোগিতায় জড়ানোর বিন্দুমাত্র অভিপ্রায় রাশিয়ার নেই।

 

এর আগের দিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে সতর্ক করে দিয়ে বলেছিলেন, রাশিয়ার কোনো মিত্র দেশের ওপর পরমাণু হামলা হলে মস্কো তাকে নিজের ওপর ‘পরমাণু হামলা’ বলে ধরে নিয়ে তাৎক্ষণিকভাবে তার জবাব দেবে।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের যুদ্ধজাহাজগুলোতে পরমাণু অস্ত্র মোতায়েনের সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দেয়ার পর প্রেসিডেন্ট পুতিন ওই প্রতিক্রিয়া জানান। তিনি নতুন একটি পরমাণু অস্ত্রের খবর জানিয়ে বলেন, কোনো ধরনের পরমাণু অস্ত্র প্রতিরোধ ব্যবস্থা দিয়েই রাশিয়ার এ অস্ত্রের হামলা রোধ করা যাবে না।

 

পুতিনের ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, তিনি মার্কিন জনগণকে এই মর্মে আশ্বস্ত করতে চান যে, যেকোনো হামলা থেকে দেশকে রক্ষা করতে পেন্টাগন পূর্ণ প্রস্তুত রয়েছে।

 

অন্যদিকে হোয়াইট হাউজের মুখপাত্র সারা স্যান্ডার্স অভিযোগ করেন, পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক চুক্তিতে রাশিয়া যে প্রতিশ্রুতি দিয়েছে তা দেশটি গত এক দশক ধরে লঙ্ঘন করে যাচ্ছে এবং বিধ্বংসী পরমাণু অস্ত্র তৈরি করছে।

 

স্যান্ডার্সের এই বক্তব্যের জবাব দিতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ আরো বলেছেন, রুশ প্রেসিডেন্ট যে বক্তব্য দিয়েছেন তাকে কেউ যেন হুমকি হিসেবে না দেখে।