প্রশ্নফাঁস রোধে ইন্টারনেটের গতি কমছে

 প্রশ্নফাঁস রোধে ইন্টারনেটের গতি কমছে

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস রোধে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ জন্য পরীক্ষার দিন সকালে সব মোবাইল ফোন অপারেটরকে এক ঘণ্টা করে ইন্টারনেটের গতি কমানোর নির্দেশ দিয়েছে তারা।

বিটিআরসি জানিয়েছে আজ (রোববার) সব মোবাইল অপারেটরকে চিঠির মাধ্যমে এ সংক্রান্ত নির্দেশ দেয়া হয়েছে। চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস ঠেকাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। এ আদেশের কারণে আগামীকাল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সারাদেশে ইন্টারনেটের গতি কম থাকবে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে সারা দেশে এবং বিদেশের কয়েকটি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এতে ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। কিন্তু বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়া প্রশ্ন ছড়িয়ে পড়ছে আর শিক্ষার্থীরা খুব সহজেই তা মোবাইলের মাধ্যমে পেয়ে যাচ্ছেন।

এ পর্যন্ত অনুষ্ঠিত বাংলা (প্রথম ও দ্বিতীয় পত্র), ইংরেজি (প্রথম ও দ্বিতীয় পত্র) এবং ধর্ম বিষয়ের পর শনিবার (১০ ফেব্রয়ারি) গণিত পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়।

এদিকে এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার সন্দেহে গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ১৪ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।