মালয়েশিয়া সরকার নিষিদ্ধ করল বিগ বাজেটের 'পদ্মাবত' সিনেমা

মালয়েশিয়া সরকার নিষিদ্ধ করল বিগ বাজেটের 'পদ্মাবত' সিনেমা

মুসলিম শাসককে ভুলভাবে উপস্থাপনের কারণ উল্লেখ করে বলিউডের বিগ বাজেটের সিনেমা পদ্মাবত নিষিদ্ধ করেছে মালয়েশিয়া সরকার। ভারতেও পদ্মাবতের মুক্তি নিয়ে তুলকালাম ঘটে চলেছে।

 

ভারতে চতুর্দশ শতকের মুসলিম শাসক আলাউদ্দিন খিলজী এবং তৎকালীন রাজপুত শাসক রতন সিং ও হিন্দু রাণী পদ্মাবতী এর কাহিনী নিয়ে সিনেমাটিতে নির্মিত।

 

বলিউডের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সঞ্জয় লীলা বানসালির এই সিনেমাটির মুক্তির বিরেধিতায় হিন্দু রাজপুতরা রাস্তায় নেমে প্রতিবাদ জানায়। তাদের মতে, ইতিহাস বিকৃতির মাধ্যমে হিন্দু রাণী পদ্মিনীর অসম্মাণ করা হয়েছে এতে।

 

নানাবিধ বাধা বিপত্তির মুখে অবশেষে ভারতীয় সুপ্রীম কোর্টে গড়ায় সিনেমাটির মুক্তির সিদ্ধান্ত। সুপ্রীম কোর্ট অনাপত্তি জানালে ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে সিনেমাটির প্রদর্শনী শুরু হয়।

 

শুক্রবার মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সারাদেশের কোনো সিনেমাহলে এই চলচ্চিত্রের প্রদর্শনী করা যাবে না। কারণ এতে মুসলিম শাসক আলাউদ্দিন খিলজীকে ভুলভাবে চিত্রায়িত করা হয়েছে।

 

দ্য স্ট্রেইটস টাইমস জানায়, মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আরো বলা হয়, “এমনভাবে দেখানো হয়েছে যেন, সুলতান আলাউদ্দিন খিলজী অমানবিক, হিংস্র ও চরম আক্রমণাত্মক ছিলেন, এবং কোন ইসলামী জীবন বিধান মানতেন না।”

 

মালয়েশিয়ার ফিল্ম সেন্সরশিপ বোর্ড জানিয়েছে, “সিনেমাটি প্রদর্শনীর অনুমতি দেয়া হচ্ছে না।”

 

সিনেমাটির ট্রেইলারে সুলতান আলাউদ্দিন খিলজীকে রক্ত ও কাদামাখা হিংস্র চেহারার একজন পুরুষ হিসেবে দেখানো হয়।

 

মালয়েশিয়াতে বলিউডের সিনেমার ব্যাপক বাজার রয়েছে। ভারতীয় প্রবাসীরা ছাড়াও স্থানীয়রাও বলিউডের সিনেমা দেখে থাকে। ৩ কোটি ২০ লক্ষ জনসংখ্যার মুসলিম দেশটিতে ৭ শতাংশ ভারতীয়ের বসবাস রয়েছে।

 

এর আগেও মালয়েশিয় সেন্সরশিপ বোর্ড বেশ কিছু সিনেমা নিষিদ্ধ ঘোষণা করে। ২০১৪ সালে বাইবেলভিত্তিক ড্রামা ‘নোয়াহ’ নিষিদ্ধ করে। এছাড়াও যৌনতার চিত্র থাকার অভিযোগে ২০১৫ সালে ‘ফিফটি শেডস অব গ্রে’ সিনেমাটি নিষিদ্ধ করা হয়।