প্রখর শীতেও জাপানে বসন্তের আমেজ

প্রখর শীতেও জাপানে বসন্তের আমেজ

জাপানে বসন্তে চেরি ব্লোসম উপভোগ করতে স্থানীয়দের পাশাপাশি ভিড় করেন হাজারো পর্যটক। তবে শীতে দেশটিতে পর্যটকের আগমন অনেকটাই কমে যায়। এ কারনে পর্যটকদের আকৃষ্ট করতে নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ। রাজধানী টোকিও'র বিভিন্ন পার্ক ও দর্শনীয় স্থানসহ অধিকাংশ রাস্তা সাজানো হয়েছে রং-বেরঙের লাখ লাখ বাতি দিয়ে। 

টোকিও শহর আলোকিত হয়ে উঠেছে ছোট বড় বিভিন্ন আকারের নানা রঙের বাতির আলোয়। মনোরম এ দৃশ্য উপভোগে কনকনে শীত উপেক্ষা করে হাজির হয়েছেন হাজার হাজার মানুষ। 

প্রতি বছর বসন্তে জাপানের মিগুরো নদীর ধারে চেরি ব্লসম দেখতে স্থানীয়দের পাশাপাশি জড়ো হন পর্যটকরা। শীতে সেই গাছগুলো ফুল ও পাতাশূন্য হয়ে পড়ায় অনেকটাই কমে আসে তাদের সংখ্যা। আর তাই দর্শনার্থীদের আকৃষ্ট করতে এ দারুণ আয়োজন। এক দর্শনার্থী বলেন, ‘আমি গত বছর এখানে এসেছিলাম। খুবই ভালো লেগেছিলো বলে এ বছর আবার এসেছি। এবারের আলোকসজ্জা আরো বেশি সুন্দর হয়েছে। আয়োজকরা জানান, এ বছর মিগুরো নদীর পাশের রাস্তায় ফুল-পাতাহীন ৫শ' গাছকে সাজিয়ে তোলা হয়েছে চেরি ফুলের মত গোলাপী রঙের ৪ লাখের বেশি এলইডি বাতি দিয়ে।

এছাড়া শহরের বিভিন্ন পার্ক ও দর্শনীয় স্থান সাজানো হয়েছে ৬০ লাখের বেশি নানা রঙের বাতি দিয়ে। এসব বাতি পরিবেশ বান্ধব বলেও দাবি তাদের। চেরি ব্লসম দেখতে বসন্তে এখানে অনেক লোকজনের সমাগম হয়। তবে শীতে তা কমে আসে। এ লাইট শো'র আয়োজন করার পর পুরো শহরের চেহারা পাল্টে গেছে। আর এ দৃশ্য উপভোগ করতে মানুষের আগমনও বেড়ে গেছে। 

কেবল আলোকসজ্জাই নয় এবারের মৌসুমে মানুষজনের বিনোদনে জাপান জুড়ে প্রায় ৬শ' লেজার শো'র আয়োজন করা হয়েছে।