পরামর্শঃ ‘ফেটকা’ আইন

পরামর্শঃ ‘ফেটকা’ আইন

যদি বাংলাদেশে কারো বাড়ি, জমি বা ব্যাংকে টাকা থাকে তাহলে কি ট্যাক্স রিটার্ন এ রিপোর্ট করতে হবে? আমার ক্লায়েন্টরা প্রায়ই আমাকে এই প্রশ্নটি করে।আমার সাধারণত উত্তর হয় এটা পরিস্থিতির উপর নির্ভর করে। সংক্ষেপে ব্যাখ্যা করার চেষ্টা করছি।

আপনি যদি প্রথম প্রজন্মের  অভিবাসী হন (ওসসরমৎধহঃ) এবং আপনি দেশের  সাথে ভাল অর্থনৈতিক এবং সামাজিক যোগাযোগ রাখেন বা অবসর (জবঃরৎবসবহঃ) গ্রহণের পর যেখানে বেড়ে উঠেছেন সেখানে ফিরে যেতে চান অথবা আপনি যদি একজন সাহসী  জবধষ ঊংঃধঃব ওহাবংঃড়ৎ হন এবং ঢাকা,নিজগ্রামে,কক্সবাজার বা কুয়াকাঠা সমুদ্র সৈকতে ঠধপধঃরড়হ ঐড়সব এ ওহাবংঃ করেন।

আপনি নিশ্চয়  ঋঅঞঈঅ আইন সম্বন্ধে ইতিমধ্যে শুনে থাকবেন যে আইনে, প্রত্যেক টঝ নাগরিক, এৎববহ ঈধৎফ ঐড়ষফবৎ  অথবা যে কোন ব্যক্তি যার  টঝঅ তে উল্লেখযোগ্য সময়ের উপস্থিতি আছে তাদের টঝ ঞধী জবঃঁৎহ এ ঋড়ৎস ৮৯৩৮ তে তথ্য প্রদান  বাধ্যতামূলক করা হয়েছে।

আপনার জানা থাকা দরকার আন্ত সরকারের চুক্তি অনুযায়ী, বিদেশী আর্থিক প্রতিষ্ঠান ওজঝ কে তথ্য প্রদান করবে। ইতিমধ্যে অনেকেই যাদের বাংলাদেশে ব্যাংকে একাউন্ট আছে এবং ব্যাংক  কণঈ টঝঅ নাগরিক বা গ্রিনকার্ডধারী হিসাবে আপডেট করা আছে। সংশ্লিষ্ঠ ব্যাংক তাদেরকে স্যোসাল সিকিউরিটি নাম্বার ও অন্যান্য তথ্য চেয়ে চিঠি পাঠাচ্ছে।অদূর ভবিষ্যতে এটা ধারনা করা যায় তারা হয়ত ওজঝ থেকে ও চিঠি পাবেন।

কারো যদি টঝ এর বাইরে আর্থিক প্রতিষ্ঠানে একাউন্ট থাকে, বিদেশী ষ্টক বা চধৎঃহবৎংযরঢ় এ ৫০,০০০(যদি একক) বা ১০০,০০০ (বিবাহিত দম্পতি জয়েন্ট )  থাকে তাহলে তাকে  ঋড়ৎস ৮৯৩৮ তে রিপোর্ট করতে হবে।

যদি আপনার নিজের নামে   জবধষ ঊংঃধঃব ঐড়ষফরহম  থাকে  ঋড়ৎস ৮৯৩৮ এ তথ্য দিতে হবে না।যেমন নিজ বাড়ি বা ভাড়া দেওয়া বাড়ি  চষবধংব  এখানে থামবেন না!

যদি আপনার এমন  জবধষ ঊংধঃব চৎড়ঢ়বৎঃরবং থাকে যেমন কর্পোরেশন,যৌথ ব্যবসা বা ট্রাষ্ঠের নামে যেখানে আপনার মালিকানা আছে তাহলে অবশ্যই আপনাকে   ৮৯৩৮ ঋড়ৎস এ রিপোর্ট করতে হবে।

যদি উপরোল্লিখিত সীমা উপরে থাকে। আপনার ক্ষেত্রে এই আইনটি যদি প্রযোজ্য হয় তাহলে আপনাকে

অতিরিক্ত রিপোর্ট ও করতে হবে।

যদি বাড়ি আপনার নিজ নামে থাকে এবং ভাড়া দেওয়া হয় – তাহলে বাড়ি ভাড়া আপনার ট্যাক্স ফাইলে রিপোর্ট করতে হবে।আপনার ব্যয় গুলো টঝঅ তে যেভাবে বাড়ি থাকলে দেখাতে পারেন অনুরুপ ভাবে দেখাতে পারেন।

যদি উত্তরাধিকার সূত্রে নিজ নামে সম্পত্তি থাকে তা ৮৯৩৮ ঋড়ৎস রিপোর্ট করতে হবে না।যদি না উত্তরাধিকার কোন কোম্পানির মালিকানা না হয়।

যদি নিজ নামের সম্পত্তি আপনি বিক্রি করেন তাহলে যে লাভ হবে (ঈধঢ়রঃধষ এধরহ) তা  ঋড়ৎস ১০৪০

তে রিপোর্ট করতে হবে। যদি কোন বিক্রির সময় বিদেশে কর প্রদান করে থাকেন তাহলে

টঝঅ ঞধী জবঃঁৎহ  এ ঋড়ৎবরমহ ঞধী ঈৎবফরঃ পাবেন।

যদি  ঋড়ৎবরমহ চৎড়ঢ়বৎঃু আপনার চবৎংড়হধষ জবংরফবহপব  হয় যেখানে গত ৫ বছরের মধ্যে দুই (২) বছর বাস করতেন তাহলে ২৫০,০০০ (একক) এবং ৫০০,০০০ (গধৎৎরবফ ঔড়রহঃ)  ফাইল এর ক্ষেত্রে  এধরহ বাদ (উবফঁপঃরড়হ )দিতে পারবেন।

এখানে উল্লেখযোগ্য এই  ঋঅঞঈঅ আইন আগের আইন  ঋইঅজ কে  জঊচখঅঈঊ করবে না।  এটা হবে  ঋইঅজ এর অতিরিক্ত বা পরিপূরক।

এ বিষয়ে ভাল জানতে এবং আপনার দেশের সম্পত্তি যথাযথ ম্যানেজ করতে এবং নিয়মবিধি মেনে স্বচ্ছ উপায়ে ট্যাক্স ফাইল করতে চান তাহলে  ঈড়হংঁষঃ  করতে পারেন।

-মুনির আহমেদ