দুধের কিছু না জানা ব্যবহার

দুধের কিছু না জানা ব্যবহার

গবাদি পশু থেকে পাওয়া দুধ হলো মানুষের একটি প্রধান খাদ্য। পুষ্টি গুণের কারণে একে আদর্শ খাবার বলা হয়। কাঁচা দুধের পুষ্টির পরিমাণ বিভিন্ন প্রাণির ক্ষেত্রে ভিন্ন হলেও তাতে প্রচুর পরিমাণে সম্পৃক্ত স্নেহ পদার্থ, প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিন সি পাওয়া যায়।

আবার গরুর দুধ হলো সামান্য অম্লজাতীয়। পুষ্টি গুণের জন্য পান ছাড়াও দুধের রয়েছে আরও কিচু ব্যবহার, যা আমাদের অনেকের অজানা। আসুন জেনে নেই মজাদার খাবার তৈরি ছাড়াও দুধের কিছু চমৎকার ব্যবহার;

ফ্রিজে রাখা মাছের স্বাদ ঠিক রাখতে: বেশিদিন ফ্রিজে থাকার ফলে মাছের স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। এই সমস্যা দূর করে দেবে দুধ। ফ্রিজ থেকে মাছ বের করে ঠান্ডা ছাড়িয়ে মাছ দুধ মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর রান্না করুন। দেখবেন মাছের স্বাদ ফিরে এসেছে এবং গন্ধও নেই একেবারে।

কাপড় থেকে দাগ তুলতে: কাপড় থেকে দাগ তুলতে ব্যবহার করতে পারেন দুধ। কিছুটা অদ্ভুত শোনালেও দুধ দাগ দূর করতে বেশ কার্যকর। কলমের কালির দাগের ওপর কিছুটা দুধ দিয়ে কিছুক্ষণ ঘষুন। এই দুধে কাপড়টি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

পোকার কামড় সারিয়ে তুলতে: পোকা কামড়ালে যে ব্যথা ও জ্বালাপোড়া হয়, তা সারিয়ে তুলতে পারবেন দুধ দিয়ে। দুধ এবং লবণ দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পোকার কামড়ের স্থানে লাগান। এই মিশ্রণটি ত্বকের চুলকানি কমানোর পাশাপাশি ফোলাভাব কমিয়ে দেবে।

চামড়ার জিনিস চকচকে করতে: চামড়ার জিনিসপত্রের উজ্জ্বলতা ফিরে আনতে দুধের জুড়ি নেই। একটি কাপড় দুধে ভিজিয়ে সেটি দিয়ে চামড়ার জিনিসপত্র মুছে ফেলুন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেল দেখবেন নতুনের মতো চকচক করছে।

আসবাবপত্র পরিষ্কার করতে: স্প্রে বোতলে দুধ এবং লেবুর রস এক সাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। কাঠের আসবাবপত্রের উপরে স্প্রে করুন। দুধ আসবাবপত্র থেকে ধুলাবালি ময়লা দূর করে আসবাবপত্রে উজ্জ্বলতা বৃদ্ধি করে। এই মিশ্রণটি আসবাবপত্রে বার্নিসের মতো কাজ করে।