এই খাবারগুলি মাথা ব্যাথা বাড়ায়

এই খাবারগুলি মাথা ব্যাথা বাড়ায়

শরীর সুস্থ ও সুন্দর রাখতে খাওয়া-দাওয়ায় অবশ্যই সতর্ক থাকতে হয়। নইলে যে কোনো সময় বাঁধতে পারে বিভিন্ন ধরনের জটিল রোগ। হতে পারে মাথাব্যথার মতো সমস্যাও। আসুন, কোন কোন খাবার খেলে মাথাব্যথা নিত্যসঙ্গী হতে পারে তা জেনে নিই।

চকোলেট খুব মজার একটি খাবার। বিশ্বের অধিকাংশ মানুষেরই পছন্দ এ খাবারটি। কিন্তু যাদের মাইগ্রেনের সমস্যা আছে, তাদের জন্য চকোলেট দুঃসংবাদ বয়ে আনতে পারে। কারণ চকোলেটে আছে মাথাব্যথা সৃষ্টিকারী উপাদান। কাজেই এটি যতটা সম্ভব এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ। অ্যালকোহলেও আছে মাথা ধরানোর মতো যথেষ্ট পরিমাণ উপাদান। এতে আছে প্রচুর পরিমাণে টাইরামাইন, যা ডিহাইড্রেশন ও হ্যাংওভারের কারণ। এটি এক ধরনের এমিনো অ্যাসিড, যা রঙের কণিকাগুলোর ওপর বিরূপ প্রভাব ফেলে এবং প্রচ- মাথাব্যথা সৃষ্টি করতে পারে। কফি মোটেও মাথাব্যথার কারণ নয়। কিন্তু অতিরিক্ত কফি পান করলে তা নেশার মতো হয়ে যায়। তখন এটি পান না করলে মাথাব্যথা করে অনেকেরই। এ ছাড়াও মাইগ্রেনের সমস্যা আছে যাদের, তারা অতিরিক্ত কফি পান করবেন না। তাতে ভালোর চেয়ে মন্দটাই বেশি হবে। যারা ওজন সমস্যায় ভুগছেন বা ডায়াবেটিসের সমস্যা আছে, তারা অনেকেই কৃত্রিম চিনি ব্যবহার করেন খাবার-দাবারে। কিন্তু কৃত্রিম চিনিতে আছে অ্যাসপার্ট্যাম, যা নিয়মিত মাইগ্রেনের সমস্যা বাড়ানোর অন্যতম কারণ। পনির অনেকেরই পছন্দের একটি খাবার। খেতে খুব ভালোবাসেন। কিন্তু পনির হতে পারে মাথাব্যথার কারণ। বিশেষ করে পার্মেসান চিজ, চেডার চিজ ও কিছুটা পুরানো হয়ে যাওয়া পনিরগুলো মাথাব্যথার সৃষ্টি করে।

আইসক্রিম খুব ভালোবাসেন, তাই তো? তা হলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। আইসক্রিম খেলে মাথাব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে, বিশেষ করে খুব ঠা-া আইসক্রিম যদি দ্রুত খাওয়া হয়, তা হলে প্রচ- মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে যেতে পারে আপনার।