স্মার্টফোনটি গরম হবার কারণ

স্মার্টফোনটি গরম হবার কারণ

একটানা অনেকক্ষণ ব্যবহারে অনেক সময়ই দেখা যায় স্মার্টফোনটি গরম হয়ে গেছে। বিভিন্ন কারণে এমন হতে পারে। চলুন জানা যাক কীভাবে স্মার্টফোনকে এই ওভারহিটিং ইস্যু থেকে রক্ষা করা যায়।

সাধারণত একটানা অনেকক্ষণ সময় ধরে হাই গ্রাফিক্সের গেম খেলা কিংবা ওয়াই ফাইয়ে কানেক্টেড থাকা অবস্থায় বেশ কিছু সময় ধরে একটানা স্ট্রিমিং করলে স্মার্টফোন উত্তপ্ত হতে পারে।

স্মার্টফোন ব্যবহারের সময়ে যদি আপনার মনে হয় যে আপনার স্মার্টফোনটি অধিক উত্তপ্ত হয়ে গিয়েছে তাহলে সাথে সাথে সেই মুহুর্তে আপনার স্মার্টফোনটিতে ঠিক কি কি অ্যাকটিভিটি হচ্ছে সেগুলো খেয়াল করুন এবং অন্তত কিছুক্ষণের জন্য আপনি আপনার স্মার্টফোনটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। এছাড়া যেসব কারণে ফোন গরম হয়ে যেতে পারে সেগুলো হলো-

অনেকক্ষণ একটানা ক্যামেরা অ্যাপের ব্যবহার 

আমরা স্বাভাবিক ভাবেই স্মার্টফোনের ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় ব্রাইটনেস সর্বোচ্চ বাড়িয়ে রাখি। তাই যেহেতু ক্যামেরা অ্যাপলিকেশন ব্যবহার করা তুলনামূলক ভাবে বলা চলে একটি হাই পারফর্মেন্স টাস্কের পর্যায়ে পড়ে এবং সাথে ব্রাইটনেসও বাড়িয়ে রাখা হয় ফলে সহজেই স্মার্টফোনে এই ওভারহিটিং সমস্যাটি দেখা যেতে পারে। তাই, যদি অনেকক্ষণ ধরে ক্যামেরা অ্যাপলিকেশন ব্যবহারের ফলে আপনার স্মার্টফোনটি উত্তপ্ত হয়ে থাকে তাহলে ক্যামেরা অ্যাপলিকেশনটি সাথে সাথেই বন্ধ করুন এবং আপনার স্মার্টফোনটিকে স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসার জন্য কিছুটা সময় দিন।

ম্যালওয়্যারের কারণে হতে পারে 

যে ডেভেলপাররা ম্যালওয়্যার তৈরি করে থাকেন তাদের কিন্তু আপনার স্মার্টফোনের স্বাস্থ্য নিয়ে কোন মাথাব্যাথা নেই, তারা শুধুই আপনার ডাটার পেছনে ছোটে। তাই অনেক সময় ম্যালওয়্যারের কারণেও আপনার স্মার্টফোনটিতে ওভারহিটিং ইস্যু দেখা যেতে পারে। তাই কোন রকম কারণ ছাড়াই যদি আপনার স্মার্টফোনে আপনি ওভারহিটিং সমস্যা খেয়াল করেন তবে অবশ্যই ভালো একটি ম্যালওয়্যার চেকার ব্যবহার করে দেখতে পারেন।

স্মার্টফোনের ব্যাক-কেসের কারণে এমন হতে পারে

স্মার্টফোনে একটি ব্যাক-পার্ট দেয়াই থাকে। তাই সেই লেয়ারের পরেও যদি একটি অতিরিক্ত লেয়ার অর্থাৎ ব্যাক-কেস আমরা যুক্ত করি তবে স্বাভাবিক ভাবেই স্মার্টফোন ব্যবহারের সময় স্মার্টফোন থেকে নির্গত তাপমাত্রা সেখানে বাঁধা প্রাপ্ত হবে। তাই অযথাই ওভারহিটিং সমস্যা এড়াতে আপনি বাড়তি ব্যাক কেসটি খুলে দেখতে পারেন।

ব্যাটারি এবং চার্জার পরীক্ষা

ব্যাটারি এবং চার্জারে কোন ত্রুটি থেকে থাকলে স্মার্টফোনে ওভারহিটিং ইস্যু দেখা দিতে পারে। তাই, সম্ভব হলে আপনার স্মার্টফোনের ব্যাটারি এবং চার্জারটিও পরীক্ষা করে দেখতে পারেন।