রাগ নিয়ন্ত্রণে রাখতে কিছু খাবার

রাগ নিয়ন্ত্রণে রাখতে কিছু খাবার

রেগে গেলেন তো হেরে গেলেনএমন কারণে হয়তো বলা হয়।রাগের মাথায় মানুষ অনেক কিছুই করে ফেলতে পারে। আমরা অনেক সময় রেগে গিয়ে নিজের ক্ষতিও করে ফেলি।সফল হওয়ার অন্যতম একটি হাতিয়ার হচ্ছেরাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখা।

রাগের সময় মানুষ অনেক অযৌক্তিক কথা বলে ফেলেন। অনেক সময় রাগের কারণে অনেক সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যেতে দেখা যায়। আবার রাগে মানুষ অনেক কষ্টদায়ক কথাও বলে ফেলেন। ফলে অনেকের সঙ্গে হতে দেখা যায় মনমালিন্যতা। তাই রাগের সময় যারা মাথা ঠাণ্ডা রেখে রাগ নিয়ন্ত্রণে রাখেন, তারাই এগিয়ে যেতে পারেন।এগুলো ছাড়াও রাগের কারণে শরীরের অনেক ক্ষতি হতে পারে। অতিরিক্ত রাগের কারণে মাথার ওপর চাপ বেড়ে যাওয়ার ফলে বেড়ে যায় রক্তচাপ। ফলে স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে। ক্ষেত্রে কিছু খাবার রয়েছে যেগুলো আপনার রাগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

জেনেনিন এমন কিছু খাবারের তালিকা

. কলা

কলা অনেক উপকারী একটি ফল।  এতে পটাশিয়াম ভিটামিন 'বি' থাকার কারণে ফলটি স্নায়ু শান্ত রাখতে সাহায্য করে। তাই আপনার রাগকে কম রাখতে নিয়মিত কলা খেতে পারেন।

. আইসক্রিম

অনেকেই জানেন না যে, আইসক্রিম আপনার রাগ কমাতেও সাহায্য করে। বিশেষজ্ঞরা বলেন, আইসক্রিম আমাদের দেহের থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। আর হরমোনটি ক্ষরণের কারণে আমাদের মন খুশি থাকে। তাই রাগ কম রাখতে আইসক্রিম খেতে পারেন।

. আপেল

আপেলও রাগ কমাতে অনেক কার্যকরী একটি ফল। এটির সঙ্গে পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন। আপেলে থাকা কার্বহাইড্রেট পিনাট বাটারে থাকা ফ্যাট একত্রে আপনার রাগকে কমিয়ে ফেলতে পারে।

. চকলেট

সবার কাছেই কমবেশি লোভনীয় খাবার হচ্ছে চকলেট। এই খাবারটিও রাগ কমাতে সাহায্য করে। এই লোভনীয় খাবারটি খেলে সেটি ফিল গুড হরমোন ক্ষরণকে বৃদ্ধি করার পাশাপাশি স্ট্রেস কমানোর হরমোনকে নিয়ন্ত্রণ করে। আপনার বেশি রেগে যাওয়ার অভ্যাস থাকলে চকলেট খেতে পারেন। আর সবচেয়ে বেশি উপকৃত হবেন ডার্ক চকলেট খেলে।

. গ্রিন টি

শরীরের জন্য উপকারী খাবারের তালিকায় অন্যতম হিসেবে থাকে গ্রিন টি। নিয়মিতভাবে এটি পান করলে পাওয়া যায় অনেক উপকার। সেই সঙ্গে এটি রাগ কমাতেও অনেক কার্যকরী। তাই আপনার রাগ কমাতে চাইলে নিয়মিত গ্রিন টি পান করতে পারেন। এটি আপনার রাগ কমানোর পাশাপাশি অন্যান্য কাজে মনোযোগ বাড়াতে সাহায্য করবে

. আলু

আমাদের অতিপরিচিত একটি সবজি হচ্ছে আলু। এতে অনেক রকম উপকার থাকলেও সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছেএটি রাগ কমাতেও কার্যকরী। এতে থাকা ভিটামিন 'বি' কার্বোহাইড্রেট আমাদের স্ট্রেস রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই নিয়মিত আলু খাওয়ার অভ্যাস কমাতে পারে আপনার রাগ।