এখন ওয়ার্ডে কনভার্ট হবে হাতের লেখা।

 এখন ওয়ার্ডে  কনভার্ট হবে হাতের লেখা।

আপনার প্রয়োজনীয় তথ্য হাতে লিখে আবার ওয়ার্ডে টাইপ করার ঝামেলা আর থাকছে না এখন আপনার হাতের লেখাকেই কনভার্ট করা যাবে মাইক্রোসফট ওয়ার্ডে

যারা কম্পিউটারে বাংলা কম্পোজ দ্রুত করতে পারেন না তাদের জন্য সুখবর হচ্ছে, ওই লেখাগুলো কম্পোজ করতে হবে না যেকোনো হাতের লেখা টেক্সটকে সহজেই মাইক্রোসফট ওয়ার্ডে কনভার্ট করা যাবে এমনকি পছন্দ মতো ফরমেট করে কারেকশনও করা সম্ভব হবে

 

হাতের লেখাকে মাইক্রোসফট ওয়ার্ডে কনভার্ট করার নিয়ম :

 

ü প্রথমে প্রতি পৃষ্ঠার আলাদা আলাদা ছবি তুলে কম্পিউটারের ডেস্কটপে রাখতে হবে। তারপর গুগল অথবা মজিলা ব্রাউজার ওপেন করতে হবে।এর সঙ্গে আপনার জি-মেইল অ্যাকাউন্টটি অবশ্যই ওপেন করে রাখবেন।

ü এবার গুগল ড্রাইভে ডেস্কটপে রাখা ফাইলগুলো আপুলোড করুনযে ফাইলটিকে প্রথমে কনভার্ট করতে চান, সেটিকে সিলেক্ট করলে গুগল ড্রাইভে চলে আসবে।

ü এবার ওই ফাইলের উপর মাউসের কারসার রেখে রাইট বাটনে ক্লিক করুন। তারপর দেখতে পাবেন অনেকগুলো অপশন, এর মধ্যে উপরের দিকেই পাবেন ওপেন উইথ অপশন।

ü এই অপশনের উপর কারসার নিলেই দেখা যাবে গুগল ডকসগুগল ডকসে ক্লিক করলে কিছুটা সময় নিবে। অর্থাৎ আপনার লেখাটা যদি বড় হয় সে অনুপাতে সময় নিবে। তারপর দেখতে পাবেন আপনার হাতের লেখা ইমেজটি। এর নীচেই আছে ওয়ার্ডে লেখা অংশটি।

ü এখান থেকে লেখাটি ওয়ার্ডে সেইভ দিতে হলে উপরেই রয়েছে গুগল ডস্কের ফাইল মেনু। সেখানে থাকা ডাউনলোড অপশনের কাছে কারসার নিলেই ডান পাশে কতগুলো অপশন দেখা যাবে। সেখান থেকে মাইক্রোসফট ওয়ার্ডে ক্লিক করুন। লেখাটি মাইক্রোসফট ওয়ার্ডে ডাউনলোড হবে। সেটি এবার সেইভ করে রাখবেন

সবশেষে আপনার ইমেজের লেখার সাথে কনভার্ট হওয়া লেখাটি মিলিয়ে নিবেন। যদি দুই একটি অক্ষরের মিল না পান সেক্ষেত্রে ওই দুই একটি অক্ষর ম্যানুয়ালি সমাধান করে নিবেন।