দুই ট্রিলিয়ন ডলারে অ্যাপল

দুই ট্রিলিয়ন ডলারে অ্যাপল

মাত্র দুই বছরের মধ্যে পুঁজিবাজারে কোম্পানির মূল্য দুই ট্রিলিয়ন হয়ে গেল ( ট্রিলিয়ন সমান লাখ কোটি)।এর আগে বিশ্বের একটি কোম্পানিই দুই ট্রিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে। সেটি ছিল সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি সৌদি আরামকো। গত বছর পুঁজিবাজারে নাম লিখিয়েই এই শিখরে পৌঁছায় তারা। তবে পরে এর দাম কিছুটা কমে যায়। এখন কোম্পানিটির দাম দশমিক ট্রিলিয়ন ডলার। জুলাইতে অ্যাপল তা ছাড়িয়ে যায়। অ্যাপল এখন বিশ্বের সবচেয়ে বেশি দামের কোম্পানি।

করোনার কারণে ইন্টারনেটের প্রয়োজন বেড়েছে মানুষের। স্মার্ট ফোনের বিক্রি কমলেও অনলাইনে হচ্ছে পাঠদান, অফিস, সেমিনার-মিটিং। ব্যাপক চাহিদায় পোয়াবারো টেক কোম্পানিগুলোর। অ্যাপল, ফেসবুক আমাজনের প্রতিষ্ঠানগুলোর মুনাফা বাড়ছে ব্যাপক হারে।

অ্যাপলের সিইও টিম কুক শত কোটিপতি ক্লাবে নাম লিখিয়েছেন। মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বাড়ার সঙ্গে সঙ্গে টিম কুকের সম্পদের পরিমাণও বেড়েছে। জানা গেছে, টিম কুকের মালিকানায় কোম্পানিটির লাখ ৪৭ হাজার ৯৬৯টি শেয়ার আছে।

নয় বছর আগে অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের কাছ থেকে প্রতিষ্ঠানটির দায়িত্ব বুঝে নেন টিম কুক। এর আগে ১৯৯৮ সালে তিনি কম্পিউটার নির্মাতা কোম্পানি কম্প্যাক ছেড়ে অ্যাপলে আসেন প্রতিষ্ঠাতা স্টিভ জবসের কথায়। তার নেতৃত্বে অ্যাপলের আয় লাভ দুটোই বেড়েছে।