দেশে আরও নতুন করে ৩ জন করোনায় আক্রান্ত

দেশে আরও নতুন করে ৩ জন করোনায় আক্রান্ত

বাংলাদেশে নতুন করে আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতালিফেরত এক ব্যক্তির পরিবারের তিন সদস্যের মধ্যে প্রাণঘাতী বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে।

বৃহস্পতিবার দুপুরের সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে আয়োজিত ব্রিফিংয়ে এই তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

তিনি বলেন, নতুন করে যে তিন জন আক্রান্ত হয়েছেন তিনজন একই পরিবারের সদস্য। তাঁদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। একজন তরুণী, যার বয়স ২২ বছর। ৬৫ বছর বয়সী একজন পুরুষ ও ৩২ বছর বয়সী এক যুবক রয়েছেন। তারা ইতালিফেরত ব্যক্তির সংস্পর্ষে এসে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।পরিবারের সদস্যদের আক্রান্ত হওয়ার বিষয়টি খুব তাৎপর্যপূর্ণ।

তাঁদেরকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৪৩ এবং আইসোলেশনে রাখা হয়েছে ১৯ জনকে। মৃতের সংখ্যা একজনই রয়েছে অর্থাৎ নতুন করে কোনো মৃত্যুর খবর নেই।

ডা. আবুল কালাম বলেন, 'যারা বিদেশ থেকে আসছেন তারা অবশ্যই ১৪ দিন হোম  কোয়ারেন্টাইনে থাকবেন। যারা হোম কোয়ারেন্টাইনে  থাকবেন তারা অত্যাবশ্যকীয় না হলে বাড়ির বাইরে যাবেন না, গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। তিনি বলেন, কিছুক্ষণ পর পর ২০ সেকেন্ড ধরে স্যানিটাইজার বা সাবান দিয়ে দুই হাত ধোবেন। অপরিষ্কার হাতে নাক, মুখ স্পর্শ করবেন না। এরইমধ্যে আক্রান্ত হয়েছে এমন ব্যক্তিদের সংস্পর্শ এড়িয়ে চলুন। কাশি আসলে শিষ্টাচার মেনে চলুন। এ সময় কাপড় বা টিস্যু দিয়ে নাক, মুখ ঢেকে রাখুন।

ডা. আবুল কালাম আরো বলেন, অসুস্থ হলে ঘরে থাকুন, অত্যাবশ্যকীয় না হলে বাইরে যাওয়া থেকে বিরত থাকুন। গেলে মাস্ক ব্যবহার করুন। কারো সাথে হাত মেলানো বা হ্যান্ডশেক , কোলাকুলি থেকে বিরত থাকুন। বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকুন। যারা দেশের বাইরে আছেন তাদেরকে দেশে আসতে নিরুৎসাহিত করুন। সবার সুস্থতার স্বার্থে আমাদের পরামর্শ মেনে চলবেন আশা করি।'

দেশে ৮ মার্চ প্রথম তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত হন। তাঁদের মধ্যে তিনজনই সুস্থ হয়ে উঠেছেন।