শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা

শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) সমমানের পরীক্ষা শুরু হয়েছে। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে আজ সোমবার ( ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হয় পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত।মোট সাড়ে তিন হাজার কেন্দ্রে এই পরীক্ষা হচ্ছে। মোট পরীক্ষার্থী প্রায় সাড়ে ২০ লাখ।

এসএসসির বাংলা প্রথম পত্র এবং দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদের মাধ্যমে শুরু হয়েছে এবারের পরীক্ষা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সাংবাদিকদের দীপু মনি বলেন, পরীক্ষা নিয়ে যেন কেউ গুজব ছড়িয়ে কাউকে প্রতারিত করতে না পারে, সে ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন সংস্থা তীক্ষ্ণ দৃষ্টি রাখছে। যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে। তাঁরা আশা করছেন, কোনো ধরনের সমস্যা ছাড়াই এবার সুচারুভাবে এই পরীক্ষা সম্পন্ন হবে। বিশাল এই কর্মযজ্ঞে অভিভাবকসহ সবার সহযোগিতা চেয়েছেন শিক্ষামন্ত্রী। পুরো পরীক্ষা যেন অত্যন্ত সুচারু ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এবং প্রশ্নপত্র ফাঁসমুক্ত অবস্থায় হয়, সে জন্য সবার সহযোগিতা চান তিনি।

পরীক্ষা বিঘ্নিত হয়, এমন কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ আরও কয়েকজন কর্মকর্তা ছিলেন।

এই পরীক্ষার কারণে গত ২৫ জানুয়ারি থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই ঘোষণা কার্যকর থাকবে।

এবার এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ ফেব্রুয়ারি। কিন্তু সরস্বতীপূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারি করা হয়। তবে এর আগে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে ৩ ফেব্রুয়ারিতে আনা হয়।  গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে।