পানি খাবার নিয়ম

পানি খাবার নিয়ম

তেষ্টা মেটানোর জন্য জল তো সবাই খাই। কিন্তু জানেন কি জল খাওয়ারও নিয়ম আছে ? যখন-তখন ইচ্ছে হলেই জল খেয়ে নিলেই হবে না।

দাঁড়িয়ে জল একদম খাবেন না। দাঁড়িয়ে পান করলে আর্থারাইটিস হতে পারে। কারণ এর ফলে শরীরের জলের ভারসাম্য নষ্ট হয়ে যায়।

দাঁড়িয়ে জল খেলে নার্ভের সমস্যাও হতে পারে। একাধিক নার্ভে প্রদাহ সৃষ্টি হয়। ফলে কোনও কারণ ছাড়াই মানসিক চাপ বা অ্যাংজাইটি বাড়তে শুরু করে। যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

আমাদের শরীরে প্রায় দেড় লিটার জল প্রয়োজন। কিন্তু দাঁড়িয়ে খেলে একবারে বেশি পরিমাণে জল খাওয়া সম্ভব হয় না। ফলে দেহে জলের ঘাটতি দেখা দেয়।

আমাদের শরীরে এমন অনেক ছাঁকনি রয়েছে যা জলের ক্ষতিকর উপাদানগুলিকে শুষে নেয়। দাঁড়িয়ে থাকলে এই ছাঁকনিগুলি সংকুচিত হয়ে থাকে। ফলে তা কাজ করতে পারে না। তাই দাঁড়ানো অবস্থায় জল পান করলে জলের ক্ষতিকারক উপাদানগুলি সরাসরি শরীরে প্রবেশ করে।

দাঁড়িয়ে জল পান করলে তা তীব্র বেগে খাদ্যনালীর মধ্যে দিয়ে বয়ে গিয়ে সোজা নিম্ন পাকস্থলীতে ধাক্কা মারে। এর ফলে পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়। ধীরে ধীরে হজমের সমস্যা তৈরি হয়। ভবিষ্যতে যা বেশ বড় আকার নিতে পারে।

জল কিডনিকে সচল রাখতে সাহায্য করে। একথা ঠিক। তবে একথাও ঠিক যে দাঁড়িয়ে জল পান করা কিডনির পক্ষেও ক্ষতিকর। প্রবল বেগে যাওয়া জলের মধ্যে যে দূষিত পদার্থগুলি থাকে তা কিডনি পরিশ্রুত করতে পারে না। ফলে তা রক্তের সঙ্গে মিশে শরীরের ক্ষতি করে।

তাই সুস্থ থাকুন। আর আগে কোথাও বসে একটি বিশ্রাম নিন। একটু সময় নিয়ে বেশি করে জল পান করুন। শরীর সুস্থ থাকলে মন ও সুস্থ থাকবে।