গান গাইলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

গান গাইলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

এই প্রথম প্লেব্যাক করলেন প্রবাদ প্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ‘যারা রোদ্দুরে ভিজেছিল’ ছবিতে গান গেয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। আর এই কাজটি করেছেন গায়ক তথা সঙ্গীত পরিচালক পিলু ভট্টাচার্য ও ভর্গনাথ ভট্টাচার্য। পিলু ভট্টাচার্য নিজের ফেসবুকে সৌমিত্র চট্টোপাধ্যায়কে দিয়ে গান গাওয়ানোর অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। তিনি লিখেছেন-

এই প্রথমবার অভিনয়ের জীবন্ত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়কে দিয়ে ফিল্মে গান গাইয়েছিয়াম আমি আমার অন্যতম প্রিয় বন্ধু ভর্গনাথ ভট্টাচার্যের ‘যারা রোদ্দুরে ভিজেছিল’ ছবিতে।

মানুষ যখন বিষণ্ণ থাকে, কান্নায় ভেঙ্গে পড়ে, তখন তাকে গান গাইতে বললে সে হয়ত গান গাইতে পারে, তবে সে গানের মাঝে মাঝে কান্না ভেজা গলায় সব শব্দ প্রকাশ পায় না, সাধারণ একটি গানে সাধারণ মানুষের সেই সমস্যা হয় না, যেটা কান্না ভেজা গলায় গাইলে অবশ্যই হবে। চিত্রনাট্যের এবং অভিনয়ের স্বার্থে রবি ঠাকুরের “শুধু তোমার বানী” গানটিতে সেই এক্সপেরিমেন্টটা করিয়ে ছিলাম আমার আরেক অন্যতম প্রিয় অভিনেতা-গায়ক অর্জুন চক্রবর্তীকে দিয়ে। একটা গান তাল ছাড়া ঠিক ভাবে এক্সপ্রেশন রেখে গাওয়া এবং সেই গানে ফিল্মে লিপ দেওয়াটা যে কত কঠিন সেটা অভিনেতা এবং গায়করা জানেন। একনিষ্ঠ ছাত্রের মত করে সময় দিয়ে সেই অত্যন্ত কঠিন কাজটি অনায়াসে করে ফেলেছিলেন অর্জুন চক্রবর্তী এবং সৌমিত্র চট্টোপাধ্যায়। আমার 12টি সঙ্গীত পরিচালনা করা ফিল্মের অন্যতম প্রিয় একটি সিনেমার গান বন্ধুদের জন্য তুলে দিলাম।