শান্তিতে নোবেল বিজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা

শান্তিতে নোবেল বিজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা

গ্রামীণ টেলিকম ট্রাস্টের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করেছেন এক ঠিকাদারি প্রতিষ্ঠান। বালু ভরাটের বিল পরিশোধ করা নিয়ে প্রতারণার অভিযোগ তুলেন ওই প্রতিষ্ঠানের মালক।

আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম সুব্রত ঘোষের আদালতে মামলাটি করেন ঠিকাদারী প্রতিষ্ঠান তাজ এন্টারপ্রাইজের মালিক বাহাদুল ইসলাম। আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য রাজধানীর পল্লবী থানার ওসিকে নির্দেশ দেন।

ড. ইউনূস ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকম ট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসান, বিভাগীয় প্রধান জহিরুল ইসলাম ও সহকারী ব্যবস্থাপক আসাদুজ্জামান দেওয়ান।

বাদীপক্ষের আইনজীবী বলেন, ‘তাজ এন্টারপ্রাইজের সঙ্গে বালু ভরাট নিয়ে প্রতারণার আশ্রয়ে ৬ কোটি ৮৫ হাজার ৮৯ হাজার ৪ টাকা আত্মসাতের অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে।’  

এজাহারে উল্লেখ করা হয়েছে, ‘ঠিকাদারি প্রতিষ্ঠান তাজ এন্টারপ্রাইজের সঙ্গে বালু ভরাট নিয়ে প্রতারণার অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে এ মামলাটি করা হয়। বালু ভরাট বাবদ গ্রামীণ টেলিকম ট্রাস্টের কাছে তাজ এন্টারপ্রাইজের পাওনা ৬ কোটি ৮৫ হাজার ৮৯ হাজার চার টাকা। তাজ এন্টারপ্রাইজের মালিক বাহাদুল ইসলাম তার পাওনা টাকা চেয়ে বারবার আসামিদের বলার পরও তারা টাকা দিতে গড়িমসি করতে থাকেন। এরপরই তিনি এই মামলা দায়ের করেন।

তাজ এন্টারপ্রাইজের মালিক বাহাদুল ইসলাম বালু ভরাটের টাকা দেয়ার জন্য আসামিদের বলেন। তারা টাকা দিতে গড়িমসি করতে থাকেন। সর্বশেষ ১১ ফেব্র“য়ারি তাদের মধ্যে একটি সমঝোতা হয় টাকা দিবেন বলে। বাদী সমঝোতা অনুযায়ী তার টাকা চাইলে আসামিরা হুমকি প্রদান করেন।

এই বিষয়ে জানতে চাইলে ইউনূস সেন্টারের এক কর্মকর্তা বলেন, ‘মামলার বিষয়টি আমরা দেখেছি। এ ব্যাপারে আপাতত আমাদের কোনও বক্তব্য নেই।’