কিভাবে আপানার ঘড়টিকে আরেকটু বড় দেখানো যায়?

কিভাবে আপানার ঘড়টিকে আরেকটু বড় দেখানো যায়?

স্বপ্ন  আর সাদ্ধের সমন্বয়ে আমাদের জীবন । আমরা চেষ্টা করি সাদ্ধমত যেন আমাদের নিজেদের একটা বাড়ি হয় । সেই বাড়িটি ছোট হোক আর বড় হোক আমরা সেটাকে চাই নিজের মত করে সাঁজাতে ।বাড়ি হোক আর ফ্ল্যাট হোক হওয়া চাই মনের মত । তাই বড় বাড়ি এফোরট করতে না পারলেও ছোট একটা ফ্ল্যাট কিনে সেটাকে যত্ন আর ভালবাসা দিয়ে গড়ে তুলি আমরা স্বপ্নের নিবাস ।আজ আপনাদের এমন কিছু টিপ্স দেবো যা দিয়ে আপনি আপনার ছোট ফ্ল্যাট এর ছোট ছোট রুম গুলোকে দিতে পারেন একটু আলাদা রুপ । আজ আপনাদের আমি বলবো কিভাবে একটি ছোট রুমকে একটু বড় দেখানো সম্ভব । 

১ দেয়ালের রঙ হোল একটি বাসার সব থেকে ইম্পরটেন্ট বিষয় । আপনার ছোট রুমকে অবশ্যই হাল্কা রঙ দিয়ে রাঙান । সব থেকে ভাল হয় সাদা রঙ ব্যবহার করলে । তাছাড়া আরো কিছু হাল্কা রঙ আছে যা একটি ছোট রুম কে বড় এবং জীবন্ত করে তোলে । রঙ নিয়ে বিস্তারিত জানতে এই লিঙ্ক দেখতে পারেন ।

২ রুম এর সবগুলো দেয়াল এবং ফ্লোর কে একি রঙ দিন । হয়তো আপনি একি রঙ এর বিভিন্ন শেইড ব্যবহার করতে পারেন ।

৩ সিলিং এর রঙ চাইলে একটু গারো রঙ দিতে পারেন । এতে করে আপনার রুম এর উচ্চতা কম মনে হবে আর দৈর্ঘ্য এবং প্রস্থ বেশী মনে হবে ।

৪ জানালার পর্দা গুলো কেনার সময় আলাদা রঙ কিনবেন না । অবশ্যই দেয়ালের রঙ অথবা দেয়ালের রঙ এর কোন শেইড নির্ভর কোন রঙ এর পর্দা কিনুন । অবশ্যই পাতলা ও স্বচ্ছ কাপড় এর তৈরি হতে হবে ।

৫ যতটা সম্ভব ন্যাচারাল লাইট এর সুবিধা নিন । যথেষ্ট পরিমান আলো আসতে দিন জানালা দিয়ে ।

৬ আপনার বিছানার চাদর ,বালিশ ,কারপেট অবশ্যই হাল্কা রঙ এর হবে । এবং এর সবগুলো ছোট ছোট প্রিন্টেড ডিজাইন হতে হবে । বড় প্রিন্ট এর ডিজাইন রুম কে ছোট দেখাবে ।

৭ আপনার বেড রুম এর খাট টি তৈরি করুন একটু বড় করে । সাথে দু পাশে সাইড টেবিল রাখুন । মনে রাখবেন ছোট রুম এ বড় আসবাবপত্র আপনার রুমকে দেবে আলাদা রকম এর সৌন্দর্য । পাশে বড় একটি আর্ম চেয়ার ও রাখতে পারেন । আপনার রুম এর আলমারি টা অবশ্যই ফ্লোর থেকে সিলিং পর্যন্ত করুন। আর এর রঙ দেয়াল এর রঙ এর সাথে সমন্বয় হতে হবে ।

৮ ঘরে যত সম্ভব আয়না রাখুন । আয়নার প্রতিফলন আপনার রুমকে আরো বড় দেখাবে । প্রয়োজনে পুরো দেয়াল কে আয়না দিয়ে ডিজাইন করুন । অথবা একটি দেয়াল এ তিন টি ফ্রেম এ বাধা আয়না ঝুলিয়ে দিন । আপনি এ ক্ষেত্রে সেই দেয়াল ব্যবহার করতে পারেন যেই দেয়াল এ হয়তো আপনি পেইন্টিং দিতে চেয়েছেন ।

৯  আপনার রুম ছোট বলেই যে আপনি পেইন্টিং , ফটোগ্রাফ লাগাতে পারবেন না তা নয় । যত খুশি আপনি পেইন্টিং ফ্রেম ব্যবহার করুন কিন্তু রঙ এর দিকে একটু খেয়াল রাখবেন ।

১০ যতটা সম্ভব আপনার ঘরটি গুছিয়ে রাখুন । ছোট খাটো অপ্রয়োজনীয় ফার্নিচার গুলো সরিয়ে ফেলুন তাতে আপনার ঘর কে আরো ক্লিন দেখাবে। চেষ্টা করুন প্রতিটা ফার্নিচার যেন দেয়াল এর সাথে  অ্যাটাচট থাকে ।   যদিও আমরা বাজার থেকে পছন্দ করে ফার্নিচার কিনে অভ্যস্ত কিন্তু এই আধুনিক যুগে আপনার ঘরের প্রয়োজন এবং মাপ অনুযায়ী ঘর সাঁজাতে অবশ্যই কোন ইন্টেরিয়র ডিজাইনার এর সাথে কন্সাল্ট করে কাস্টোম মেইড ফার্নিচার তৈরি করুন । এতে আপনার যেমন সময় বেঁচে যাবে তেমনি আপনার অর্থের সঠিক মূল্যায়ন হবে ।