হৃদরোগের ঝুঁকি কমাতে মেনে চলুন ১১ টিপস

 হৃদরোগের ঝুঁকি কমাতে মেনে চলুন ১১ টিপস

প্রতিবছর হৃদরোগে আক্রান্ত হয়ে অনেক মানুষ মারা যায়। একটু স্বাস্থ্য সচেতন হলেই আপনি হৃদরোগের ঝুঁকি এড়াতে পারবেন। এখন আপনাকে জানাবো এমন ১১টি অভ্যাসের কথা যা আপনার হৃদরোগের ঝুঁকি কমাবে –

 

 

১. প্রতিদিন ব্যয়াম করুন

অন্যান্য পেশীগুলোর মত আমাদের হৃদয়ও মানব দেহের একটি পেশী। আপনি যত ব্যয়াম করবেন আপনার হৃদয়ও ততই শক্তিশালি হবে। আপনি যদি ভারী কোন ব্যয়াম করতে না পারেন তাহলে দৈনিক ৩০ মিনিট হাঁটুন। যদি একসাথে ৩০ মিনিট হাঁটতে না পারেন তাহলে দিনে ১৫ মিনিট করে দুইবার হাঁটুন।

 

২. ধূমপান পরিত্যাগ করুন

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি হৃদরোগের ঝুঁকি ৪০% পর্যন্ত বৃদ্ধি করতে পারে। শুধু তাই নয়, আপনার ধূমপানের ফলে আপনার আশেপাশে থাকা মানুষরাও ক্ষতিগ্রস্ত হয়। আপনি যদি মনে করেন নিজের এবং চারপাশের মানুষের সম্পর্কে যত্নশীল হবেন তাহলে আজই ধূমপান পরিত্যাগ করুন। অথবা চেষ্টা করুন কমানোর।

 

৩. স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন

সবসময় স্বাস্থ্যকর খাবার গ্রহনের চেষ্টা করুন। ফল এবং শাক-সবজি বেশী করে খাবেন। মাংস কম পরিমাণ খাবেন। এছাড়া ফ্যাট জাতীয় খাবার কম খাবেন। তৈলাক্ত খাবার যথাসম্ভব পরিহার করবেন, কেননা এটি শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

 

৪. অ্যালকোহল জাতীয় পানীয় পরিমাণ মত পান করুন

এটি অদ্ভুত বলে মনে হতে পারে, তবে মাঝারি পরিমানে অ্যালকোহল পান করা স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। তবে মনে রাখবেন, শুধুমাত্র মধ্যম পরিমাণে পান করলে এটি সহায়ক। উচ্চ পরিমাণে অ্যালকোহলের ব্যবহার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

 

৫. ওজন পরিমাণ মত রাখুন

যদি আপনার স্বাস্থ্য দিন দিন বাড়তেই থাকে তাহলে ডায়েটিং এবং ব্যায়াম দ্বারা ওজন কমাতে চেষ্টা করুন। ওজন হ্রাস কেবল আপনাকে পাতলা করবেনা, এটি আপনার কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে ফেলবে। এর ফলে আপনার হৃদরোগের ঝুঁকি কমে যাবে।

 

 

৬. ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খাবেন

যারা বর্তমানে হৃদরোগে ভুগছেন তারা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খাবেন। অনেক বেশী ওষুধ খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তবে এই ব্যাপারে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে।

 

৭. ডার্ক চকলেট খান

কে চকলেট পছন্দ করেন না ? একটি তথ্যমতে, ডার্ক চকলেটে অ্যান্টিঅক্সিডেন্টসমূহ উপাদান এবং অন্যান্য প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার হার্টের জন্য ভাল। এমনকি চকলেট আপনার হার্টকে শক্তিশালীও করতে পারে।

 

৮. বুকে ব্যথা এবং শ্বাসকষ্টজনিত রোগকে কখনো অবহেলা করবেন না

বুকে ব্যথা, অজ্ঞান হয়ে যাওয়া এবং শ্বাস প্রশ্বাস নিতে সমস্যাজনিত রোগ গুলোকে কখনও ছোট করে দেখবেন না। এই ধরনের উপসর্গ দেখা দিলে সাথে সাথে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। সঠিক সময়ে ব্যবস্থা নিলে ক্ষুদ্র হার্টের সমস্যাগুলো প্রতিরোধ করা সম্ভব।

 

৯. সামাজিক থাকুন

এটি অপ্রাসঙ্গিক মনে হতে পারে, তবে জানা গিয়েছে যে, যারা সামাজিক হয় তাদের হার্টের সমস্যা কম হয়ে থাকে। তাই আপনার বন্ধু ও পরিবারের সাথে যোগাযোগ করুন এবং আপনার সামাজিক জীবনকে শক্তিশালী করুন। এটি শুধু আপনাকেই নয়, তাদের হার্টকেও স্বাস্থ্যকর করে তুলবে।

 

১০. বছরে একবার হলেও ডাক্তারের কাছে গিয়ে নিজের চেকআপ করান

নিজের স্বাস্থ্যের প্রতি যত্নশীল হন। বছরে একবার হলেও ডাক্তারের সাথে যোগাযোগ করুন। মনে রাখবেন স্বাস্থ্যই সকল সুখের মূল।

 

১১. শরীরে কোলেস্টেরলের মাত্রা কম রাখুন

কোলেস্টেরল হৃদরোগের প্রধান কারণ। তাই আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়মিত চেক করার চেষ্টা করুন। এছাড়া ডাক্তারের পরামর্শ নিয়ে কোলেস্টেরল কমানোর ওষুধ নিতে পারেন।

 

তথ্যসূত্রঃ তাপস