বাংলাদেশী নারী উদ্যোক্তা মেহজাবিন মালিহা মুমু'র গল্প

বাংলাদেশী নারী উদ্যোক্তা মেহজাবিন মালিহা মুমু'র গল্প

পুরুষতান্ত্রিক সমাজে শ্রেষ্ঠ সম্পদের নাম মা। সেই ‘মা’ নারী সমাজের পথিকৃৎ। সফলতার মলাটে বাঁধানো এক রঙিন ডায়েরি। মাটির ঘর থেকে মহাকাশে ছুটে চলা বিমান আজ তাদের দখলে। সভ্যতার প্রতিটি পাতায় আজ তাদের হাতের চিহ্ন। তবুও আজ তাদের একাংশ নির্যাতিত, অবহেলিত, এক অদৃশ্য পিছুটানে বন্দি। নারীরাই আজ সফল ও সফলতার পথে। তেমনি অনেক নারী উদ্যোক্তারা এগিয়ে যাচ্ছেন।  মেহজাবিন মালিহা মুমু একজন আত্মবিশ্বাসী নারী উদ্যোক্তা। নারায়নগঞ্জেই যার জন্ম, পড়াশুনা। কেমিস্ট্রি ডিপার্টমেন্টের ফাইনাল ইয়ারের  একজন ছাত্রী। পড়াশুনার পাশাপাশি একটি স্কুলে শিক্ষিকা হিসেবে ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান করেন। একান্ত আলাপনে এই আত্মবিশ্বাসী ও সফল নারী উদ্যোক্তা মেহজাবিন মালিহা মুমু জানান তার নিজের কথা।

 

আমি সব সময় আমার মনের মধ্যে একটি জিনিস কাজ করতো  একটু ভিন্ন কিছু করা। নিজেকে মানুষের কাছে অন্যভাবে উপস্থাপন করা।  সবসময় পড়াশুনা, ছাত্র-ছাত্রী ও জব নিয়ে ব্যস্ত থাকতাম। হঠাত একদিন ভাবলাম যে অনেক মেয়েরাই আছে নিজেদের ভালো মন্দ লাগা এসব সবার সাথে শেয়ার করতে পারে না। ফেসবুকে হুট করেই একটা গালস গ্রুপ ওপেন করি। যেখানে অনেক মেয়েরা নিজেদের ভালো-মন্দ, কোথায় যায় কি করে সবাই শেয়ার করে একটা পরিবারের মতো হয়ে যায়। গ্রুপ ওপেন করার পর অনেক সমস্যা ফেস করতে হয় তাও থেমে না গিয়ে এগিয়ে গেছি। অনেক আপুরা আছে যারা ঘবে বসে না থেকে নিজে স্বাধীন হয়ে চায়। যারা অনলাইন বিজনেস করে তাদের জন্য কিছু করা।

 

তারই ধারাবাহিকতায় একটা গ্রান্ড গেটুগেদার পার্টি করি যেখানে সব মেয়েরা নিজেদের মতো করে ইনজয় করবে। অনলাইন বিজনেস প্রতিষ্ঠাতারা নিজেদের বিজনেস প্রোমেট করবে। এই মিলন মেলা করতে গিয়ে আমি অনেক সমস্যার সম্মুখিন হতে হয় তাও  থেমে না থেকে কস্ট করেছি। গেট টু গেটার অনুষ্ঠানের স্পেশাল গেস্ট ছিলেন স্বদেশ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আরজে সাইমুর রহমান ও মডেল বারিশ হক।

 

এই বিজনেস ও প্রোগ্রাম সফল করতে করার জন্য অনেক সহযোগিতা করেছে আমার বাবা ও মা, ভাই, বন্ধুরা। আমি নিজের অনলাইন বিজনেস আছে পেজের নাম পালকি। আমার ইচ্ছে আমি ভবিষ্যতে পড়াশুনা ও জবের পাশাপাশি একজন সফল নারী উদ্যোক্তা হওয়া। আমি চাই সবাই জানুক মেয়েরা চাইলে সব করতে পারে। আমার গেট টু গেদার অনুষ্ঠানে যারা স্পন্সর ছিল তাদেরকে অনেক অনেক ধন্যবাদ জানাই  এবং রেডিও স্বদেশ চেয়ারম্যান আরজে সাইমুর ভাইয়ার কথা না বললেই নয়। তিনি অনেক সাপোর্ট করেছে আমাকে এবং তাকে স্পেশাল থ্যাংক্স।

 

সবার অনুরোধে আগামিতে একটি হ্যাং আউট করতে যাচ্ছি। যেখানে আবারো স্পেশাল গেস্ট হিসেবে উপস্থিত থাকবেন আরজে সাইমুর রহমান। সবাই স্প্যার্কল ফেইরিস গ্রুপ ও আমার পেজ পালকির জন্য দোয়া করবেন। যাতে আমি ভালো কিছু করতে পারি যা নারী উন্নয়নে সহায়তা করবে। স্বদেশ নিউজ২৪কে অনেক অনেক ধন্যবাদ।