দৈনন্দিন জীবনে চোখের পরিচর্যা যেভাবে করবেন

দৈনন্দিন জীবনে চোখের পরিচর্যা যেভাবে করবেন

শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের মাঝে চোখের ব্যবহারই সবচেয়ে বেশি হয়। আবার এই চোখেরই পরিচর্যা কিংবা বিশ্রামের বেলায় আমরা সবাই উদাসীন। অথচ দৈনন্দিন জীবনে চোখেরই বেশি যত্ন নেয়া উচিত।

সারাদিন পর বাইরে থেকে ঘরে ফিরে অবশ্যই চোখ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। বেসিনের সামনে দাঁড়িয়ে ভালমতো পানি দিয়ে চোখ পরিষ্কার করে নিন।

চোখে আইলাইনার ও ওয়াটার প্রুফ মাশকারা একেবারে অপরিহার্য না হলে ব্যবহার না করাই ভালো। যারা কৃত্রিম চোখের পাপড়ি ব্যবহার করতে চান, সেক্ষেত্রে অবশ্যই ভালো মানের পাপড়ি ব্যবহার করতে হবে।

চোখের মেকআপ তোলার জন্য বেবি অয়েল বা অলিভ অয়েল ব্যবহার করুন। কাজল ব্যবহার করলেও কাজ শেষে তা তুলে ফেলতে হবে। অনেকে চোখের জন্য উপকারী ভেবে কাজল রেখে দেন। এটা ঠিক নয়।

একনাগাড়ে তাকিয়ে থাকার কারণে চোখে ক্লান্তি আসলে চোখকে বিশ্রাম দিন। চোখ বন্ধ করে শুয়ে থাকতে পারেন। দুই টুকরো শসা ব্যবস্থা করতে পারলে আরও ভালো হয়। চোখের ওপর দিয়ে রাখুন। চোখের ক্লান্তি দূর হবে।

ব্যবহৃত টি-ব্যাগ ফ্রিজে রেখে দিয়ে পরে চোখে ব্যবহার করতে পারেন। চোখ বন্ধ করে শুয়ে চোখের ওপর টি-ব্যাগ রেখে দিন। মাত্র দশ মিনিট রাখুন। পরিবর্তন সাথে সাথেই টের পাবেন।

ছুটির দিনে চোখে লাগানোর জন্য প্যাক তৈরি করুন। মসুর ডাল, তিলের তেল, গুঁড়া দুধ, মধু ও টমেটোর রস দিয়ে এক ধরণের প্যাক তৈরি করতে পারেন। রূপচর্চা কিংবা চোখের ক্লান্তি দূর করার জন্য ভাল কাজ দেবে।