আজ বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

আজ বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

বাড়ছে ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুর সংখ্যা। প্রতিদিন জন্ম নিচ্ছে ১৫টি ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশু। এই হিসেবে বছরে জন্ম নিচ্ছে পাঁচ হাজারের বেশি ডাউন সিনড্রোম শিশু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি ৮০০ শিশুর মধ্যে একজন ডাউন সিনড্রোম নিয়ে জন্মায়। সারা পৃথিবীতে প্রায় ৭০ লাখ ডাউন সিনড্রোমে আক্রান্ত মানুষ রয়েছে। বাংলাদেশে এ বিষয়ে কোনো পরিসংখ্যান নেই। তবে বিশেষজ্ঞদের প্রাথমিক হিসেবে, প্রতি ৫০০ থেকে ৭০০ শিশুর মধ্যে একজন ডাউন শিশু জন্ম নেয়। বর্তমানে দেশে ২ লাখ ডাউন সিনড্রোম ব্যক্তি আছে।

বিশেষজ্ঞরা বলছেন, ডাউন সিনড্রোম শিশুদের সঠিক পরিচর্যা ও চিকিৎসার মাধ্যমে তারা স্বাভাবিক জীবন-যাপন করতে পারে। তাদের আমরা বোঝা মনে করলেও তারা আসলে সমাজের বোঝা না। শিশু বয়সেই সময় দিয়ে চিকিৎসা ও পরিচর্যা করলে তারা স্বাভাবিক জীবন যাপন করতে পারে। বিশেষ করে পুষ্টিকর খাবার, স্পিচ ও ল্যাংগুয়েজ এবং ফিজিক্যাল থেরাপির মাধ্যমে তাদের স্বনির্ভর করা যায়।

আজ ২১ মার্চ ৫ম বারের মতো পালিত হচ্ছে বিশ্বে ডাউন সিনড্রোম দিবস। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে— ‘আমার সমাজের জন্য আমি কি করছি’ (হোয়াট আই ডুয়িং টু মাই কমিউনিটি)। এ বছর দিবসটি উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ-এর চেয়ারপারসন সরদার এ রাজ্জাক ইত্তেফাককে বলেন, সমাজে ওদের সুযোগ করে দিলে ওরা অনেক কিছু করতে পারে।