প্রস্তুত আর্মি স্টেডিয়াম, বিমান দুর্ঘটনায় নিহতদের জানাজা হবে এখানে, থাকবেন প্রধানমন্ত্রী

প্রস্তুত আর্মি স্টেডিয়াম, বিমান দুর্ঘটনায় নিহতদের জানাজা হবে এখানে, থাকবেন প্রধানমন্ত্রী

নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত ২৩ বাংলাদেশির জানাজার জন্য রাজধানীর আর্মি স্টেডিয়াম প্রস্তুত করা হয়েছে। বিমান বাহিনীর একটি বিশেষ ফ্লাইটে ২৩ বাংলাদেশির মরদেহ ঢাকা আনার পর সেখানেই প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। জানাজার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন।

আর্মি স্টেডিয়ামে সরজমিন ঘুরে দেখা যায়, সহস্রাধিক সেনাবাহিনীর সদস্যরা মঞ্চ তৈরির কাজ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানাজার সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকায় বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। নিহতদের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে। এছাড়া জানাজায় সেনা বাহিনীর একটি চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করবেন।

আর্মি স্টেডিয়ামে জানাজার মঞ্চ বিষয়ে মোর্শেদ নামের এক সেনা কর্মকর্তা জাগো নিউজকে জানান, এখানে (আর্মি স্টেডিয়াম) জানাজা অনুষ্ঠানে সব ধরনে প্রস্তুতি নেয়া হয়েছে। জানাজায় অনেক ভিআইপি উপস্থিত থাকবেন। তাদের জন্য নিরাপত্তার ব্যবস্থা তৈরি করা হয়েছে।

 

দুর্ঘটনায় নিহত কো-পাইলট পৃথুলা রশিদের মামা তৌফিকুর রহমান জাগো নিউজকে জানান, ইউএস বাংলার মিডিয়া উইং থেকে আমাদেরকে আর্মি স্টেডিয়ামে থাকতে বলা হয়েছে। মরদেহ বাংলাদেশে আনার পর সেখানেই দেশে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।

আইএসপিআর-এর সহকারী পরিচালক (মিডিয়া) নূর ইসলাম জাগো নিউজকে বলেন, নিহতদের মরদেহ বিকেল ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। মরদেহগুলো সেখান থেকে আর্মি স্টেডিয়ামে নিয়ে যাওয়া হবে এবং সেখানে দেশের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর স্বজনদের কাছে মরদেহগুলো হস্তান্তর করা হবে।

নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় এখন পর্যন্ত ২৩ বাংলাদেশির মরদেহ শনাক্ত করা হয়েছে। বিমান বাহিনীর বিশেষ ফ্লাইটে আজ তাদের মরদেহ দেশে ফেরত আনা হচ্ছে।

তারা হলেন- আঁখি মনি, বেগম নুরুন্নাহার, শারমিন আক্তার, নাজিয়া আফরিন, এফএইচ প্রিয়ক, উম্মে সালমা, বিলকিস আরা, আখতারা বেগম, মো. রকিবুল হাসান, মো. হাসান ইমাম, মিনহাজ বিন নাসির, তামারা প্রিয়ন্ময়ী, মো. মতিউর রহমান, এস এম মাহমুদুর রহমান, তাহারা তানভীন শশী রেজা, অনিরুদ্ধ জামান, রফিক উজ জামান, পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশিদ, খাজা সাইফুল্লাহ, ফয়সাল, সানজিদা ও নুরুজ্জামান।

এছাড়া তিন বাংলাদেশির মরদেহ এখনও শনাক্ত হয়নি। তারা হলেন- নজরুল ইসলাম, পিয়াস রয় ও আলিফুজ্জামান। ডিএনএ পরীক্ষার পর তাদের মরদেহ শনাক্ত করা হবে বলে জানা গেছে।