ড. মহম্মদ জাফর ইকবাল এর মাথায় ২৬ টি শ্যালাইসহ মোট যতটা সেলাই দেয়া হয়েছে?

ড. মহম্মদ জাফর ইকবাল এর মাথায় ২৬ টি শ্যালাইসহ মোট যতটা সেলাই দেয়া হয়েছে?

সন্ত্রাসী হামলায় আহত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক জনপ্রিয় লেখক ড. মহম্মদ জাফর ইকবালের মাথা, বাম হাত ও পিঠে মোট ৩৮টি সেলাই দেয়া হয়েছে। এর মধ্যে শুধু মাথাই ২৬টি সেলাই করা হয়েছে ড. জাফর ইকবালের। বাকি সেলাইগুলো দেওয়া হলো বাম হাতে ৬টি এবং পিঠের বাম পাশে আরও ৬টি।

বিষয়টি নিশ্চিত করেছেন, ওসমানী হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. ডি এ হাসান চৌধুরী।

তিনি জানান, জাফর ইকবালকে হত্যার উদ্দেশ্যেই আঘাত করা হয়েছে। তার মাথার পেছনে রড অথবা কাঠের টুকরো দিয়ে আঘাত করা হয়েছে। আর হাতে এবং পিঠে ধারালো অস্ত্র বা ছুরি দিয়ে আঘাত করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সব মিলে তার শরীরে ৩৮টি সেলাই রয়েছে।

মাথায় ছুরিকাহত বিশিষ্ট লেখক ড. জাফর ইকবালের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল বোর্ড গঠন করাও হয়েছিল।

ইএনটি বিভাগের প্রধান এবং ওসমানী মেডিকেল কলেজের উপাদক্ষ অধ্যাপক ডা. এন কে সিনহাকে সভাপতি এবং আরও চারজনকে সদস্য করে বোর্ড গঠন করা হয়েছে।

অন্যরা হলেন, হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. ডি এ হাসান চৌধুরী, নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রশিদুন্নবী খান, এন্থেশিয়া বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. সব্যসাচী রায়, নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোস্তফা তৌফিক আহমদ।

এদিকে, প্রাথমিক অবস্থায় জাফর ইকবালকে শঙ্কামুক্ত জানালেও উন্নত চিকিৎসার জন্য রাত সাড়ে দশটার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাকে সিলেট থেকে ঢাকায় নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য, শনিবার বিকেল সাড়ে ৫টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ওই অনুষ্ঠান চলাকালে দুর্বৃত্তদের হামলার শিকার হন জাফর ইকবাল। তাকে উন্নত চিকিৎসার জন্য বিমানবাহিনীর এয়ার অ্যাম্বুলেন্স করে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে নেয়া হয়। বর্তমানে সেখানেই তিনি চিকিৎসাধীন।