যৌন হেনস্তা নিয়ে মুখ খুললেন আমির কন্যা

যৌন হেনস্তা নিয়ে মুখ খুললেন আমির কন্যা

সম্প্রতি যৌন হেনস্থার শিকার হওয়া নিয়ে মুখ খুলেছেন বলিউড অভিনেত্রী ফাতিমা সানা শেখ। এবার নিজের জীবনের তেমনই ভয়াবহ অভিজ্ঞতা শেয়ার করলেন আমির খানের মেয়ে ইরা খান। শুধু তাই নয়, ১৪ বছর বয়সে শারীরিক নির্যাতনের শিকার হওয়ার পাশাপাশি বাবা আমির ও মা রিনা দত্তের ডিভোর্স নিয়েও মুখ খুলেছেন ইরা। ২০০২ সালে বিবাহবিচ্ছেদ হয়েছিল আমির ও রিনার।

 

ইনস্টাগ্রামে ভিডিও শেয়ার করে এদিন ইরা নিজের মনের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, আমি যখন ১৪ বছরের ছিলাম, আমাকে যৌন হেনস্থা করা হয়েছিল। এটা একটা বিচ্ছিন্ন ঘটনা কারণ আমি বুঝতেই পারছিলাম না যে লোকটা কী করছে এবং সেও হয়তো তাই। এটা যে রোজ হত তা নয়। এটা প্রায় এক বছর চলার পর আমি বুঝতে পেরেছিলাম যে ওরা যেটা করছে সেটা ওরা জেনে বুঝেই করছে। আমার বাবা-মা আমাকে ওই সিচুয়েশন থেকে বের করে আনে। সেখান থেকে বেরিয়ে আসার পর আর কখনও সেটা নিয়ে খারাপ লাগেনি। আমি ভয়ও পাইনি। আমার মনে হয়েছিল যে, যাক এটা আর আমার সঙ্গে হবে না। আমি সেখান থেকে এগিয়ে যাই। তবে এটা কিন্তু সারা জীবনের জন্য আমার একটা খারাপ লাগা হয়ে রয়েছে তা নয়।

 

ইরা এই ভিডিওতে আমির খান ও রিনা দত্তের ডিভোর্স নিয়েও কথা বলেছেন। তার কথায়, আমি তখন ছোট ছিলাম যখন আমার বাবা-মায়ের ডিভোর্স হয়। তবে এটার জন্য সারা জীবন আমি আতঙ্কে দিন কাটিয়েছি তা নয়। ওরা বন্ধু, গোটা পরিবারটাই এখনও বন্ধু। আমরা একটা ভাঙা পরিবার তা কখনও নয়।

 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে নিজের মানসিক অবসাদের কথা শেয়ার করেছিলেন ইরা। ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করে নিজের পরিস্থিতির কথা জানিয়েছিলেন ইরা। মানসিক স্বাস্থ্যের অবনতিকে কী ভাবে তিনি সামলেছেন সেকথাও শেয়ার করেছিলেন তিনি।

 

ইরা পোস্ট করেছিলেন, আমি অবসাদগ্রস্ত। চার বছরেরও বেশি সময় ধরে আমি মানসিক অবসাদে ভুগছি। এখন একটু ভালো আছি। এক বছরেরও বেশি সময় ধরে আমি মানসিক স্বাস্থ্যের জন্য কিছু একটা করতে চাই। কিন্তু কী করব ভেবে পাচ্ছিলাম না। তারপর মনে হল আপনাদের একটা যাত্রাপথের গল্প শোনাই। আমার যাত্রাপথের কাহিনী। দেখি কী হয়। আশা করি আমরা নিজেদের আরও ভালো করে বুঝতে পারব। মানসিক অবসাদকে ভালোভাবে বুঝতে সক্ষম হব।