জেনে নিন, দুধের না জানা কিছু উপকারিতা

জেনে নিন, দুধের না জানা কিছু উপকারিতা

পুষ্টিকর উপাদানে ভরপুর দুধ সব বয়সি মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খাবার।

দুধের বেশ কিছু উপকারিতা আছে যা অনেকেরই অজানা।

পুষ্টিবিষয়ক একটি সাইটে দুধের এমনই কিছু উপকারিতা তুলে ধরা হয়। ওই বিষয়গুলো এই প্রতিবেদনে তুলে ধরা হলো।

 

ক্লান্তি দূর করে

সারাদিনের ব্যস্ততার পর ক্লান্তি দূর করতে দারুণ উপকারী এক গ্লাস গরম দুধ। কারণ গরম দুধ ক্লান্ত পেশী সতেজ করতে সাহায্য করে। তাছাড়া দুধ খাওয়ার ফলে শরীরে মেলটনিন ও ট্রাইপটোফ্যান হরমোন নিঃসৃত হয়, আর এই হরমোনগুলো ঘুম ভালো হতে সাহায্য করে।

 

ক্ষুদা কমায়

যারা শরীরের বাড়তি ওজন কমাতে চান তারা দুধ এড়িয়ে চলেন। তবে অনেকেই জানেন না, দুধ অতিরিক্ত ক্ষুধা কমাতে সাহায্য করে। তাই প্রতিদিন খানিকটা দুধ পান করলে তা অনেকটা সময় ক্ষুধা কমিয়ে রাখতে সাহায্য করবে।

হৃদপিণ্ড সুস্থ রাখে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে

 

দুধে রয়েছে পটাশিয়াম যা হৃদপিণ্ডের পেশী সুস্থ রাখতে সাহায্য করে। তাছাড়া এর খনিজ উপাদান হৃদপিণ্ড সতেজ রেখে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যারা ওজন কমাতে চান এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে চান তারা নিশ্চিন্তে কম ফ্যাটযুক্ত দুধ পান করতে পারেন।

 

নরম ও ঝলমলে চুলের জন্য

দুধে আছে প্রচুর ফ্যাটি অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড, যা চুলের জন্য দারুণ উপকারী। তাছাড়া দুধের ক্যালসিয়াম দাঁত ও হাড়ের জন্য জরুরি। চুল লম্বা পেতে এবং চুল পড়ার সমস্যা কমাতেও সহায়ক দুধের বিভিন্ন খনিজ উপাদান।

 

পেটের জন্য উপকারী

পাকস্থলীর অভ্যন্তরে দুধ আলাদা স্তর তৈরি করে। যা হজমের জন্য নিঃসৃত রস যা গ্যাস্ট্রিক অ্যাসিড থেকে তৈরি প্রদাহ প্রতিরোধ করতে পারে। এছাড়া দুধের ক্যালসিয়াম অ্যাসিড নিষ্কৃয় করতে পারে। তাই হাইপারঅ্যাসিডি থেকে রক্ষা করতে পারে দুধ।

 

তবে হাইপারঅ্যাসিডির সমস্যা কারণে অনেকেই দুধ খাওয়া বাদ দিয়ে থাকেন।