কয়েকটি গুরুত্বপূর্ণ ক্লিনআপ অ্যাপস স্মার্টফোনের জন্য

কয়েকটি গুরুত্বপূর্ণ ক্লিনআপ অ্যাপস স্মার্টফোনের জন্য

অনেক সময় দেখা যায়, স্মার্টফোন খুব বেশি হ্যাং হচ্ছে। পাশাপাশি কোনো কিছু ডাউনলোড করতে গিয়ে দেখা যায় ‘নো স্পেস’।

অনবরত ইন্টারনেট ব্রাউজিংয়ের কারণে স্মার্টফোনে বাসা বাঁধে নানা ধরনের জাঙ্ক ফাইল। স্মার্টফোন তখন আর স্মার্ট থাকে না। হয়ে যায় অনেক স্লো। তাই আপনার স্মার্টফোনটিরও দরকার ক্লিন আপ। তাতে অবাঞ্ছিত জিনিস দূর হবে, ফোনও ভালো চলবে।

জেনে নিন, স্মার্টফোনের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ ক্লিনআপ অ্যাপস।

ক্লিন মাষ্টার (Clean Master) : অধিকাংশের মতে, স্মার্টফোন ক্লিন অ্যাপের মধ্যে এটি অন্যতম কার্যকরী। নিমেষের মধ্যে সব অবাঞ্ছিত জিনিস ফোন থেকে দূর হবে। আপনার স্মার্টফোনটি কী খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়? ফোনের স্পেস থাকে না? তবে এটি ব্যবহার করতে পারেন। এর মধ্যে রয়েছে অ্যাপ ম্যাসেঞ্জার, ফোন থেকে কোন জিনিসগুলো মুছে ফেলা দরকার সে ইঙ্গিতও দেবে।

সিক্লিনার (CCleaner) : ক্লিন মাস্টারের মতো সিক্লিনারও স্মার্টফোন থেকে অবাঞ্ছিত জিনিস দূর করতে সাহায্য করে। ফোনের মধ্যে কী জাঙ্ক দূর করতে হবে তার ইঙ্গিত পাবেন। আপনার ফোনের স্টোরেজ় স্পেস ঠিকঠাক বজায় রাখতে এটি কার্যকরি।

স্টার্টআপ ম্যানেজার (Startup Manager) : অনেক সময় ফোন স্লো হয়ে যায়। কিছু অ্যাপ নিজে থেকেই স্টার্টআপ লিস্ট যোগ করে ফোনে। ফোন বুট করতে অনেক সময় লেগে যায়। এমন সমস্যা হলে ব্যবহার করতে পারেন এটি।

হিস্ট্রি ইরেজ়ার (History Eraser) : একটি মাত্র টাচ, অমনি আপনার স্মার্টফোনের ব্রাউজ়ার হিস্ট্রি, কল লগ, টেক্স ম্যাসেঞ্জার সার্চ হিস্ট্রি, ডাউনলোড হিস্ট্রি, ইত্যাদি একেবারে পরিষ্কার করে দেবে। অবাঞ্ছিত সব নিমেষে দূর হয়ে যাবে।

ডুপ্লিকেট কনট্যাক্ট অ্যান্ড ইউটিলিটিইজ় (Duplicate Contact & Utilities) : আপনার ফোনে অসংখ্য কনট্যাক্ট নম্বর থাকলে এই অ্যাপটি থাকা দরকার। সময়ে সঠিক মানুষের নম্বর খুঁজে পাবেন এবং আপনার স্মার্টফোন থাকবে একেবারে নিরাপদ।

অ্যাপস স্টোর থেকে এই অ্যাপগুলো বিনা মূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।