আর দরকার নেই পাসওয়ার্ড এর

আর দরকার নেই পাসওয়ার্ড এর

টেক-নির্ভর জীবনে মনে রাখতে হচ্ছে একগুচ্ছ পাসওয়ার্ড। একটা ভুলে গেলেই ঝামেলা। তাই পাসওয়ার্ড ব্যাপারটাই উৎখাত করতে চাইছে নয়া প্রযুক্তি।

ইন্ডিয়ান টাইমসের খবরে বলা হয়, ইতিমধ্যেই কয়েকটি প্রযুক্তি সাফল্যের সঙ্গে পাসওয়ার্ড সিস্টেম তুলে দিতে পেরেছে।

আসুন সেই টেকনোলজিগুলির সঙ্গে অগ্রিম পরিচয় সেরে ফেলা যাক। কারণ, শিগগিরই আপনার পাসওয়ার্ড হতে চলেছে আপনার আঙুলের ছাপ, চোখ কিংবা আওয়াজ।

গ্লোবাল রিপোর্ট বলছে, ২০১৭-তেই চলে আসছে প্রায় ৫০ কোটি গ্লোবাল বায়োমেট্রিক্স স্মার্টফোন। যেখানে আঙুলের ছাপই হবে আপনার পাসওয়ার্ড।

অ্যাপেল পে-তে ব্যবহৃত হয় টাচ আইডি। যেখানে আঙুলের ছাপ বা ফিঙ্গার প্রিন্টেই কাজ হয়।

কনট্যাক্টলেস পেমেন্ট-এর জন্য মাস্টার কার্ড ও বায়োমেট্রিক্স কোম্পানি Zwipe যৌথভাবে চালু করেছে বিশ্বের প্রথম ফিঙ্গার প্রিন্ট অথেন্টিকেটেড পেমেন্ট কার্ড।

হিতাচি-র সঙ্গে যৌথভাবে বারক্লেজ তৈরি করছে ‘ফিঙ্গার ভেন টেকনোলজি’। কর্পোরেট গ্রাহকদের সুবিধার সঙ্গে এই প্রযুক্তি আনছে দুই প্রযুক্তি সংস্থা। ফিঙ্গার ভেন টেকনোলজি এই মুহূর্তে সবচেয়ে নিরাপদ সিস্টেম। কারণ, মানুষের ফিঙ্গার ভেন প্যাটার্ন তৈরি হয় মাতৃগর্ভে। এবং আমৃত্যু তা অপরিবর্তিত থাকে।

গলার আওয়াজও পাসওয়ার্ড। আপনার গলার আওয়াজেই খুলবে সেই প্রযুক্তি। ব্রিটেনে HSBC গ্রাহকরা এই সুবিধা ভোগ করেন।

‘ভয়েস প্রিন্ট’-এর মাধ্যমে তারা অনলাইন অ্যাকাউন্টে লগ ইন করেন। ICICI ব্যাংকও এই প্রযুক্তি ব্যবহার করছে। এছাড়া ব্রিটেনে এই সিস্টেম চালু করে দিয়েছে সিটিব্যাংকও।

এই প্রযুক্তির আরও একটি সুবিধা হল, আপনি ব্যাংকিং সমস্যায় পড়লে বা তথ্য জানতে সংশ্লিষ্ট ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করলে, ব্যাংকের প্রতিনিধি স্বংয়ক্রিয়ভাবেই আপনার গলার আওয়াজ চিনে ফেলবেন। আপনার অসুবিধাও জেনে যাবেন। আপনাকে পরিচয় দিয়ে সমস্যার কথা বলতে হবে না।

জাপানের টেলিকম সংস্থা ডোকোমো ও মোবাইল প্রস্তুতকারী সংস্থা ফুজিতসু যৌথভাবে তাদের গ্রাহকদের জন্য আনছে এমন টেকনোলজি, যাতে মোবাইল পেমেন্ট করতে দরকার হবে শুধু আপনার দৃষ্টি।

Uniqul নামে ফিনল্যান্ডের একটি সংস্থা চালু করেছে এমন এক প্রযুক্তি, যাতে পেমেন্টের জন্য শুধু দরকার আপনার মুখ।