গুগল লোকাল গাইড কমিউনিটি পুরস্কার জিতল বাংলাদেশ

গুগল লোকাল গাইড কমিউনিটি পুরস্কার জিতল বাংলাদেশ

এ বছর সার্চ ইঞ্জিন গুগল লোকাল গাইড কমিউনিটি পুরস্কার জিতেছে বাংলাদেশ। গত ১০ থেকে ১২ অক্টোবর আমেরিকায় অনুষ্ঠিত হয় গুগল লোকাল গাইড সামিট।

এই সামিটে দুই হাজার আবেদনের মধ্যে থেকে বাছাই করে বিশ্বের ৬২টি দেশের ১৫০ জনকে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। এতে প্রায় ১৫টি পেশার বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞরা অংশ নেন।

প্রতিবছর ১৬টি ক্যাটাগরিতে গুগল লোকাল গাইড অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ বছর বাংলাদেশ লোকাল গাইড কমিউনিটি জিতে নিয়েছে সেরা কমিউনিটির পুরস্কারটি।

পুরস্কার গ্রহণ করেন বাংলাদেশ লোকাল গাইডের মডারেটর মাহাবুব হাসান। এ ছাড়া বেস্ট সুভিনিয়র অ্যাওয়ার্ড গ্রহণ করেন সোনিয়া বিনতে খোরশেদ।

তিনদিনব্যাপী এ সামিটে ছিল সামাজিক ও তথ্যপ্রযুক্তির বিভিন্ন সমস্যা নিয়ে সেমিনার, গুগল ম্যাপভিত্তিক সমাজসেবা বাড়ানোর কৌশল নিয়ে আলোচনা।

এবারের সামিটের মূল বিষয়বস্তু ছিল টেকনোলজিতে ফিজিক্যাল ডিজঅ্যাবিলিটিসদের কিছু করার বিষয়ে প্রাধান্য, ইমেজ প্রসেসিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, ইউজার জেনারেটেড কনটেন্টের প্রতি জোর দেওয়া।

উদ্বোধনী বক্তব্য দেন গুগল ম্যাপসের ভাইস প্রেসিডেন্ট লুইস আন্দ্রে বেরেসো।

লোকাল গাইড হচ্ছে গুগলের ম্যাপভিত্তিক পরিষেবা। যার মাধ্যমে ম্যাপের বিভিন্ন স্থানের বিবরণ ও অন্য সুবিধাগুলো তুলে ধরা যায়।

বাংলাদেশ লোকাল গাইড ২০১৩ সালের শেষদিক থেকে এ কাজ করে যাচ্ছে। প্রায় চার বছরে ৭৫টিরও অধিক মিটআপ সম্পন্ন করেছে। যার মধ্যে আছে কোডিং সেশন, পাবলিক টয়লেট গুগল ম্যাপ সংযোগ, বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ ও তার ইতিহাস তুলে ধরা, ফুড ক্রল, আইওটি ইত্যাদি।

এ ছাড়া ফেসবুক ও গুগল প্লাস কমিউনিটিতে নিয়মিত গুগল ম্যাপভিত্তিক সমস্যার সমাধান দিয়ে থাকে।

২০১৫ সালে গুগল লোকাল গাইড জরিপে বাংলাদেশ লোকাল গাইড সেরা ১০টি দেশের মধ্যে চতুর্থ অবস্থানে ছিল। বর্তমানে এই কমিউনিটির সদস্যসংখ্যা আট হাজারের বেশি।