জিম্বাবুয়ের বিপক্ষে হারলেই শেষ,তবে জিতলে কিছুই না

জিম্বাবুয়ের বিপক্ষে  হারলেই শেষ,তবে জিতলে কিছুই না

বাংলাদেশের জন্য এখনো বড় চ্যালেঞ্জ জিম্বাবুয়ে ? বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন এই সিরিজ বড় চ্যালেঞ্জ আজ মিরপুরে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন , ‘প্রতি ম্যাচের মতো জিম্বাবুয়েও চ্যালেঞ্জ বাংলাদেশের জন্য কারণ, এই ম্যাচটা জিতলে সবাই বলবে এটাই তো স্বাভাবিক, তবে হারলে পুরো গল্পটাই অন্যরকম হয়ে যাবে

এই সিরিজে বাংলাদেশ জিতলে কেউ আলাদা করে খেলোয়াড়দের প্রশংসা করবেন না। সবাই বলবেন জিম্বাবুয়ের সঙ্গে জেতাটাই তো স্বাভাবিক, কিন্তু কোনো কারণে দল হারলে সমালোচনায় বিদ্ধ হবেন ক্রিকেটাররা। সুতরাং কোনো ঝুঁকি নিতে নারাজ অধিনায়ক মাশরাফি। তাই জিম্বাবুয়েকে হালকা করে দেখার লাইনের হাঁটতে চান না তিনি। সর্বশেষ এশিয়া কাপে প্রতিটি ম্যাচে যে চ্যালেঞ্জটা ছিল জিম্বাবুয়ের বিপক্ষে সেটিই থাকবে বলে জানিয়েছেন তিনি, ‘চ্যালেঞ্জটা তো প্রতি ম্যাচে যেটি থাকে সেটিই। সবার প্রত্যাশা যেটা যে আমরা জিতব, সেটা খুবই স্বাভাবিক। তবে আমার কাছে মনে হয় অন্যান্য দলের বিপক্ষে যে চ্যালেঞ্জটা থাকে, বিশেষ করে শেষ টুর্নামেন্ট, এশিয়া কাপে যে চ্যালেঞ্জটা ছিল, সেটিই থাকবে।
বাংলাদেশের মাটিতে জিম্বাবুয়ের রেকর্ডও ভাল। এই দলকে হারাতে হলে শতভাগ দেওয়ার বিকল্প দেখছেন না ওয়ানডে দলপতি, ‘জিম্বাবুয়ের সিনিয়র ক্রিকেটাররা ফিরেছে। বাংলাদেশের মাটিতে ওদের রেকর্ড খুব সম্ভবত নিজেদের মাঠের পরই বেশ ভালো। সুতরাং জেতার জন্য আমাদের শতভাগ দিয়েই খেলতে হবে।
জিম্বাবুয়েকে হারাতে দলের প্রতিটি খেলোয়াড়ই মুখিয়ে সেটিই জানিয়েছেন তিনি, ‘অনেক দিন পর ঘরের মাঠে খেলতে নামছি। অবশ্যই সবাই আত্মবিশ্বাসী। পারফরম করার জন্য সর্বোচ্চ যে প্রস্তুতিটা নেওয়া যায়, সবাই সেটিই নিয়েছে।

সাকিব আল হাসান আর তামিম ইকবালকে মিস করলেও এই দুই মহীরূহ তারকার অনুপস্থিতিটা স্বাভাবিকভাবেই দেখছেন মাশরাফি, ‘সাকিব আর তামিম যে থাকবে না, এটা আগে থেকেই সবাই জানে। তাই দলের সবাই সেভাবেই প্রস্তুতিটা নিয়েছে।