সৈয়দ শামসুল হকের শিল্প ও সাহিত্য প্রদর্শনী

সৈয়দ শামসুল হকের শিল্প ও সাহিত্য প্রদর্শনী

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের শিল্প ও সাহিত্যকর্ম নিয়ে শুরু হয়েছে এক প্রদর্শনী ।বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ‘চিত্রের দিব্যরথ’ নামের প্রদর্শনীটি শুক্রবার সন্ধ্যায় ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী হাশেম খান।

আয়োজকরা জানান, সাহিত্যের পাশাপাশি সৈয়দ হকের শিল্পের অন্যান্য শাখায় পদচারণা এবং ব্যক্তি হিসেবে তাঁর বহুমাত্রিকতা উন্মোচিত করা এ প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য। তা ছাড়া তাঁর সৃষ্ট কবিতার সঙ্গে শিল্পকর্মের যে সংযোগ, তা ভিজ্যুয়াল এবং লিখিত দুভাবেই উঠে এসেছে। সেজন্য চিত্রকর্মের পাশাপাশি এই প্রদর্শনীতে টেক্সট হিসেবে কবিতা, কথাশিল্পীর নিজের হাতে নির্মিত ভাস্কর্য এবং অনূদিত কবিতাও স্থান পেয়েছে। অনূদিত কবিতাগুলো সংগ্রহ করা হয়েছে সৈয়দ হকের অপ্রকাশিত ডায়েরি থেকে। প্রদর্শনীর শিল্পকর্মসমূহ লেখকের পারিবারিক সংগ্রহে ছিল। এতে মোট ৪৫টি চিত্রকর্ম আছে।

উদ্বোধনী অনুষ্ঠানে চিত্রশিল্পী হাশেম খান জানান, এ প্রদর্শনীর মাধ্যমে তিনি সৈয়দ শামসুল হককে নতুনভাবে আবিষ্কার করেছেন। সৈয়দ হকের লেখক সত্ত্বার বাইরেও যে নানবিধ শিল্পসত্ত্বা ছিল, তা প্রথমবারের মতো অনুধাবন করেছেন তিনি।

অন্যদিকে লেখকের সহধর্মিণী, লেখক আনোয়ারা সৈয়দ হক বলেন, ‘সাতদিন ধরে আমার চোখে ঘুম নেই। আমি ভাবছিলাম ছবিগুলো যখন মানুষ দেখবে তখন তারা হাসবে, না অন্য কিছু বলবে? যা কিছুই হোক, এটা তো রং তুলির খেলা। আজকে এসে আমার মনে হচ্ছে এটা আমারই প্রদর্শনী।’

সৈয়দ হক জীবনের শেষ সময়ে হাসপাতালে কিছু কবিতা লিখেছিলেন। এসব কবিতাও প্রদর্শনীতে অন্তর্ভুক্ত আছে। কবির পরিবার এবং বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে আরো আছে কবির স্বরচিত কবিতা আবৃত্তির ভিডিও।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

প্রদর্শনীটি চলবে ৫ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত। এটি সবার জন্য উন্মুক্ত।