মেসিকে ছাড়াই দুর্দান্ত ফর্মে আর্জেন্টিনা

মেসিকে ছাড়াই দুর্দান্ত ফর্মে আর্জেন্টিনা

ফুটবল জগতের অন্যতম সেরা লিওনেল মেসিকে কেন্দ্রে রেখে বিশ্বকাপের ছক আঁকেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। কিন্তু পুরোপুরি ফিট না থাকায় দলের সেরা তারকা মাঠে নামতে না পারলেও সহজ জয় পেয়েছে আর্জেন্টিনা। ইতালিকে হারিয়ে শুরু করল বিশ্বকাপের প্রস্তুতি।

ব্রাজিল এবং আর্জেন্টিনা আলাদা আলাদা খেলায় জয় পেয়েছে। তবে ভক্তদের মন জিততে পারেনি কারণ দু’দলেরই সেরা খেলোয়াড় নেইমার এবং মেসি দলের বাইরে ছিল।

নেইমার যে খেলবেন না তা আগে থেকেই জানা। কিন্তু মেসি ইঠাৎ করেই হ্যামস্টিং ইনজুরিতে পড়ায় মাঠে নামতে পারেননি। মেসি বিহীন আর্জেন্টিনার ম্যাচটাও গোল বিহীন ড্রয়ের দিকে যাচ্ছিল। কিন্তু ম্যাচের শেষ ১৫ মিনিটে গোল করে জয় নিশ্চিত করেছে সাম্পাওলির দল। ইতালিকে হারিয়েছে ২-০ গোলের ব্যবধানে।

আর্জেন্টিনার হয়ে ৭৫ মিনিটে প্রথম গোলটি করেন মেসির পরিবর্তে খেলতে নামা বানেগা। বানেগার ১০ মিনিট পরেই ব্যবধান দ্বিগুন করেন লানজিনি। তবে মেসি বিহীন আর্জেন্টিনা ২-০ গোলে জয় পাওয়ায় কোচ নিশ্চয় খুশি। কারণ আর্জেন্টিনা যে মেসি ছাড়াও জিততে পারে তা দেখালো দলের তরুণ দুই তারকা।

বিশ্বকাপের আগে দল গুছিয়ে নেওয়ার এই প্রীতি ম্যাচে বড় দলগুলোর মধ্যে হেরেছে কেবল ফ্রান্স। প্রথমার্ধে দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে কলাম্বিয়ার কাছে হেরেছে রাশিয়ার বিশ্বকাপের অন্যতম দাবিদার ফ্রান্স। এছাড়া স্পেন-জার্মানির ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ইংল্যান্ড ১-০ গোলের জয় পেয়েছে নেদারল্যান্ডের বিপক্ষে।