সূচক বাড়লেও কমেছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

 

এদিন মূল্যসূচক বাড়লেও উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ১২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে।, বিপরীতে কমেছে ১৭২টির; আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

 

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৯ পয়েন্টে।

 

বাজারটিতে আজ মোট ২৭৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৩৩৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার। সে হিসাবে ৬৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার কম লেনদেন হয়েছে।

 

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। আজ কোম্পানিটির ৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৮ কোটি ৪৩ লাখ টাকার। ৮ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ওয়াটা কেমিক্যাল।

 

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, কুইন সাউথ টেক্সটাইল, ফাইন ফুডস, ফু-ওয়াং ফুডস, সেভল কেমিক্যাল, এসিআই এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।