স্টিফেন হকিং কে অনুকরণ; ট্রল নেইমার

স্টিফেন হকিং কে অনুকরণ; ট্রল নেইমার

কিছু মানুষের ‘সেন্স অফ হিউমার’ যে একেবারেই তলানিতে তা আবারও প্রমাণ করলেন ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমার। সদ্য প্রয়াত এ যুগের মহান বিজ্ঞানী স্টিফেন হকিংকে শ্রদ্ধা জানানোর নাম করে একপ্রকার মজাই করলেন পিএসজির স্ট্রাইকার। যার জন্য নিজের সমর্থকদের কাছে হাসির পাত্র হন তিনি।

প্যারিস সেন্ট জার্মান ডান পায়ে চোট নিয়ে ফুটবলের বাইরে রয়েছেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার। পায়ের চোটের কারনে তাকে কিছুদিন সাহায্য নিতে হয়েছে হুইল চেয়ারের। অন্য দিকে বুধবার কেমব্রিজে প্রয়াত হয়েছেন একালের অন্যতম শেষ্ঠ বিজ্ঞান সাধক স্টিফেন হকিং। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় মোটর নিউরন’ নামের দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হ্ন হকিং৷ এই রোগের কারনে ৭৬ বছর জীবনের বড় অংশ হুইল চেয়ারেই কাটাতে হয়েছে তাঁকে। হাঁটা চলা তো দূর ,নড়াচড়াও করতে পারতেন না এই মহান বিজ্ঞানী। কিন্তু তা সত্ত্বেও বিজ্ঞান সাধনায় ব্রতী থেকেছেন সারাজীবন। যুক্ত থেকেছেন মানব সভ্যতার পক্ষে কল্যানকর বিভিন্ন আবিস্কারের সঙ্গে।

এরকম একজনের মৃত্যুর ঠিক পরদিন হুইল চেয়ারে বসে কিছুটা যেন হকিংকে অনুকরন করে পোজ দিয়ে একটি ছবি টুইটারে পোস্ট করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার। সঙ্গে লেখেন হকিংয়েরই বিখ্যাত লাইন, ‘সবসময় ইতিবাচক মনোভাব রাখতে হবে। যে কোন পরিস্থিতিতে নিজের সেরাটা বের করে নিয়ে আসতে হবে।

এরপরই নিজের ফলোয়ারদের কাছে ট্রােল হন নেইমার। এই কান্ড জ্ঞানহীন ছবি পোস্ট করার জন্য নেইমারের বিরোধিতা করেন সকলে। একজন লেখেন, ‘নেইমার! কোন নৈতিকতা বা সহানুভূতি নেই। ওর সব টাকা নষ্ট হয়ে যাক কম করেও ১০ বছরের জেল হওয়া উচিৎ।