প্রোফাইল: ডলি জহুর

প্রোফাইল: ডলি জহুর

ডলি জহুর বাংলাদেশের একজন খ্যাতনামা অভিনেত্রী। বিভিন্ন নাটক ও চলচ্চিত্রে তিনি অভিনয় করে দারুণ প্রশংসা কুড়িয়েছেন। যার সম্মাননা স্বরূপ তিনি টানা তিন বার ‘জাতীয় চলচ্চিত্র পুরষ্কার’ পেয়েছেন। একবার প্রধান অভিনেত্রী হিসেবে এবং দুবার সহ-অভিনেত্রী হিসেবে।

বাংলাদেশের শোবিজে একজন ‘মা’ হিসেবে পরিচিত ডলি জহুর। একজন আদর্শ মায়ের চরিত্রে অভিনয় করতে করতে তিনি যেন হয়ে উঠেছেন বাঙালি হাজারো ছেলের প্রিয় মা। একজন ডলি জহুরের মাঝে অনেকেই তার হারিয়ে যাওয়া মাকে খুঁজে বেড়ান— এটা একজন শিল্পীর জন্য কত আনন্দের, কত যে সম্মানের তা শুধু তিনিই জানেন যিনি তা উপলব্ধি করতে পারেন। আজ এই গুণী অভিনেত্রীর জন্মদিন। ১৯৫৩ সালের ১৭ জুলাই কুমিল্লায় জন্মগ্রহণ করেন।

ডলি জহুর বাংলাদেশের একজন কিংবদন্তী অভিনয় শিল্পী— যিনি মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্রতে সমান ভাবে অভিনয় করেন। ১৬০টির বেশী চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময়ে ১৯৭৪-৭৫ সালের দিকে বিশ্ববিদ্যালয়ে অভিনয় শুরু করেন ডলি জহুর। পরবর্তীতে টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। তিনি এখনও টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করছেন।

 

হুমায়ূন আহমেদ রচিত ‘এইসব দিন রাত্রি’ নাটকে অভিনয় করে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেন। ডলি জহুর অভিনীত প্রথম চলচ্চিত্র ‘অসাধারণ’।

 

ডলি জহুর অভিনীত কয়েকটি সিনেমা- আগুনের পরশমণি, এবাদত, রং নাম্বার, একই বৃত্তে, কমন জেন্ডার-দ্য ফিল্ম, দারুচিনি দ্বীপ, দীপু নাম্বার টু, শুভ বিবাহ, হৃদয়ের কথা, মন বসে না পড়ার টেবিলে, মেঘলা আকাশ প্রভৃতি।

 

‘শঙ্খনীল কারাগার’ ছবিতে অভিনয়ের জন্য প্রথমবারের মতো ডলি জহুর শ্রেষ্ঠ চরিত্রাভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন ১৯৯২ সালে। এরপর তিনি একই পুরস্কার লাভ করেন কাজী মোরশেদ পরিচালিত ‘ঘানি’ ছবিতে অভিনয়ের জন্য।