প্রোফাইল: হার্দিক পান্ডে

প্রোফাইল: হার্দিক পান্ডে

এক ওভারে ২৬ রান তুলে ঝড়ের বেগে রেকর্ড বইয়ের পাতায় ঢুকে পড়লেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডে। টেস্টে এক ওভারে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ডে ভাগ বসালেন তিনি। এই ম্যাচে একটি শত রানও তার দখলে। ক্রিকেটের তিন ফরমেটে এটাই তার প্রথম সেঞ্চুরি। আট নম্বরে ব্যাট হাতে নেমে ঝড়ের বেগে দুমড়ে-চুমড়ে দেন লঙ্কান বোলারদের। তার স্কোর লাইনটি হচ্ছে ৪, ৪, ৬, ৬, ৬, ০!

 

এর আগে ১৯৮২ সালে সন্দীপ পাতিল প্রথম কোনোও ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এক ওভারে সর্বোচ্চ ২৪ রান সংগ্রহ করেছিলেন। এরপর ১৯৯০ সালে তাকে স্পর্শ করেন আরেক কিংবদন্তি কপিল দেব। আর এবার তাদের টপকিয়ে আসন দখল করে নিয়েছেন পান্ডে।  শেষ বলে শূন্যের বদলে একটা ছয় হলেই হয়তো ব্রায়ান লারা ও জর্জ বেইলিকে ছাড়িয়ে যেতেন। যাদের যৌথভাবে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ২৮ রানের।

 

ক্যান্ডিতে দ্বিতীয় দিনের এই টেস্ট ম্যাচে আট নম্বরে নেমে ব্যাটিং ঝড়ে লণ্ডভণ্ড করে দেন লঙ্কান বোলারদের। খেলতে নেমে ৮৬ বলে সেঞ্চুরি তুলে নেন। ঝড়ো ইনিংস খেলে লাঞ্চ বিরতির পর ১০৮ রানে ফিরতে হয় তাকে। যার ৯৬ বলের ইনিংসে ছিল ৮টি চার ও ৭টি ছক্কা। সান্দাকানের বলে তালুবন্দী হয়ে ফিরলে ৪৮৭ রানেই গুটিয়ে যায় ভারতের প্রথম ইনিংস। ৮ নম্বরে নামা ভারতীয়দের মধ্যে দ্রুততম সেঞ্চুরিয়ান হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখান তিনি। আর সার্বিকভাবে ভারতের টেস্টে এটি পঞ্চম দ্রুতগতির সেঞ্চুরি।