প্রোফাইল: রজনীকান্ত

প্রোফাইল: রজনীকান্ত

ভারতীয় অভিনেতা

রজনীকান্ত (জন্মনাম শিবাজী রাও গায়কবাড়; জন্ম- ১২ই ডিসেম্বর, ১৯৫০) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, গণমাধ্যম ব্যক্তিত্ব এবং সাংস্কৃতিক প্রতীক।[১] তিনি চলচ্চিত্র জগতে অভিষেক করেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত তামিল সিনেমা অপূর্ব রাগাঙ্গাল (১৯৭৫) এ অভিনয়ের মাধ্যমে, এই সিনেমার পরিচালক কে.বলচন্দ্র, যার উপদেশে তিনি সিনেমাতে অভিনয় করেন। ভারতের বিভিন্ন অঞ্চলের সিনেমায় অভিনয়ের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রসহ অন্যান্য দেশের সিনেমাতেও অভিনয় করেছেন।

 

ভারতীয় শহর বেঙ্গালুরুতে বেড়ে উঠেন, রজনীকান্ত অসচ্ছল জীবনের সাথে লড়াই করে কাটিয়েছেন তার শৈশব। বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশনের বাসের সহকারী হিসেবে কাজ করা অবস্থায় তিনি নাটকে অভিনয় করতেন। তিনি ১৯৭৩ সালে মাদ্রাজ আসেন “মাদ্রাজ ফিল্ম ইনিস্টিটিউট” থেকে অভিনয়ের উপর ডিপ্লোমা পড়ার জন্য। তামিল চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করতে করতে রজনীকান্ত একসময় অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত হয়। তারপর থেকে, ভারতীয় জনপ্রিয় সংস্কৃতিতে তিনি “ অভিনয় দেবতা” হিসেবে জনপ্রিয় হন।[২] সিনেমায় তার আচরণ এবং সংলাপের ধরন তার জনপ্রিয়তা বৃদ্ধিতে ভূমিকা রাখে।[২] “শিবাজী” সিনেমায় অভিনয়ের জন্য তিনি ₹২৬০ মিলিয়ন (US$৩.৯৮ মিলিয়ন) সম্মানী নেওয়ার পর তিনি জ্যাকি চ্যানের পর এশিয়ার সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহণকারী তারকা হিসেবে প্রতিষ্ঠিত হন।

 

২০১৩ সালে, তিনি ছয়টি “তামিলনাডু স্টেট চলচ্চিত্র পুরস্কার” অর্জন করেন। যার মধ্যে চারটি সেরা অভিনেতা এবং বাকি দুইটি সেরা অভিনেতা হিসেবে বিশেষ পুরস্কার এবং ফিল্মফেয়ার সেরা অভিনেতা পুরস্কার – তামিল। তিনি ভারতের তৃতীয় বেসামরিক সম্মান পদ্মভূষণ অর্জন করেন। অভিনয়ের পাশাপাশি, তিনি একজন স্বেচ্ছাসেবী, উৎসাহদাতা এবং ড্রাভিডিয়ান রাজনীতিতে সেবা দানকারী। তিনি লতা রাঙ্গাচড়িকে বিয়ে করেন, ১৯৮১ সালে এক আলোচনা সভায় তাদের প্রথম সাক্ষাত হয় এবং তাদের দুই সন্তান।

 

জনপ্রিয়তা

রজনীকান্তকে তার সময়ে গণমাধ্যমে সবচেয়ে জনপ্রিয় অভিনেতা হিসেবে স্বীকৃত দেওয়া হয়। তার জনপ্রিয়তার সম্পর্কে বলা হয় যে, "ফিল্মে তার অদ্বিতীয় কথনশৈলী এবং প্রকাশভঙ্গী, সাথে সাথে রাজনৈতিক বক্তব্য এবং মানবপ্রীতি যে কোনো মানুষের মনকে আকৃষ্ট করে"। অনেকে তার জনপ্রিয়তার কারণ হিসেবে, তার জীবনের চেয়ে বড় সুপার হিরো ভূমিকায় বিভিন্ন চলচ্চিত্রে আবির্ভাব এবং অন্যরকম স্টাইলের অভিনয়কে কারণ হিসেবে চিহ্নিত করেন। প্রায় প্রত্যেকটি সিনেমায় রজনীকান্তের জনপ্রিয় স্টাইল বিদ্যমান যা অন্যান্য নায়কদের জন্য একটি বার্তা রেখে যায়। তার সংলাপগুলো সাধারণত তৈরী হত, নতুনত্বকে সৃষ্টি করার জন্যে, বা দর্শকদের হাসানো জন্য, কিন্তু এইসব সংলাপ দর্শকদের মনোরঞ্জনে কোনসময় বিফলে যেত না। গণমাধ্যমের অনেকে বলেন, রজনীকান্তের প্রাথমিক জীবনে তার সাথে যারা অভিনয় করেছেন, যেমনঃ “গৌতম তাদিমাল্লা” এবং “নয়নতারা”, ইনারা জনপ্রিয় হয়েছেন রজনীকান্তের সাথে অভিনয়ের জন্যে।

 

রজনীকান্ত- জানা অজানা

রজনীকান্তকে কে নিয়ে নতুন করে কিছু বলার নেই। ৬৭ বছর বয়সের যার ভক্তরা তাকে ‘নায়ক’ হিসেবে দেখতে চায়, সেই মানুষটা কতটা জনপ্রিয় তা সহজেই অনুমেয়। আজকে তার জন্মদিন উপলক্ষে চলুন জেনে আসি তার সম্পর্কে কিছু জানা-অজানা তথ্য-

 

১.মাত্র ৫ বছর বয়সে এই মানুষটি তার মা কে হারান।

 

২.অভিনয়ের দিকে তার আলাদা একটা ঝোঁক ছিল। তার বন্ধু রাজ বাহাদুর তাকে এই দিকে কাজ করতে বলেন, মাদ্রাজ ফিল্ম ইন্সটিটিউটে তাকে যোগদান করতে বলেন। বন্ধুর কথা না শুনলে আজকে হয়ত আমরা রজনীকান্ত কে পেতাম না। বন্ধুর এই অবদান রজনীকান্ত এখনও মনে রেখেছেন; নিজের যেকোনো সিনেমা রিলিজের আগে তিনি তার এই বন্ধুকে দেখান আর সিনেমাটি কেমন লেগেছে সে সম্পর্কে জানতে চান।

 

৩.রজনীকান্তের আসল নাম শিভাজি

 

৪.Apoorva Raagangal নামের সিনেমা দিয়ে তিনি তামিল ফিল্ম ইন্ডাস্ট্রিতে নিজের ক্যারিয়ার শুরু করেন। এই সিনেমাতে তার সাথে কমল হাসানও অভিনয় করেছিলেন। দুইজনে একসাথে এখন পর্যন্ত ১৮ টি সিনেমাতে কাজ করেছেন।

 

৫.Moondru Moogam একমাত্র সিনেমা যেখানে তিনি একই সাথে তিনটি রোলে অভিনয় করেছিলেন। এই সিনেমাতে অভিনয়ের জন্য তিনি তামিলনাড়ু সরকারের কাছ থেকে পুরস্কার পান।

 

৬.বিল্লা নামের সিনেমাটি রজনীকান্তের প্রথম সিনেমা যা বড় ধরনের কমার্শিয়াল সাকসেস পায়। এটি অমিতাভ বচ্চনের ডন সিনেমার রিমেক ছিল।

 

৭.Andha Kanoon রজনীকান্তের অভিনয় করা প্রথম হিন্দি সিনেমা, যেখানে তার সাথে অমিতাভ বচ্চনও ছিলেন।

 

৮.Bloodstone নামের একটি ইংরেজি সিনেমাতেও অভিনয় করেছেন রজনীকান্ত।

 

৯.Raaja Chinna Roja রজনীর আরেকটি স্পেশাল সিনেমা, কারণ এটি প্রথম তামিল সিনেমা যেখানে এনিমেশন ব্যবহার করা হয়েছিল।

 

১০.Thalapathi সিনেমাটিকে রজনীকান্তের ক্যারিয়ারের অন্যতম সেরা পারফর্মেন্স বলা হয় যেখানে ডিরেক্টর হিসেবে ছিলেন মনি রত্নম। মনি রত্নমের সাথে এটাই ছিল রজনীকান্তের প্রথম ও এখন পর্যন্ত শেষ কাজ।

 

১১.অভিনয়ের পাশাপাশি প্রথমবারের মতো Valli সিনেমার জন্য স্ক্রিনপ্লে লিখেছিলেন রজনী।

 

১২.Muthu তার অভিনীত প্রথম তামিল সিনেমা যা জাপানে ডাব করে রিলিজ দেয়া হয়েছিল আর এই সিনেমা রিলিজের পর থেকেই জাপানে তিনি অনেক জনপ্রিয় হয়ে উঠেন।

 

১৩.Baasha সিনেমাটির পর মূলত তিনি সত্যিকারের সুপারস্টার হয়ে উঠেন। এই সিনেমাটি অনেক বক্স অফিস রেকর্ড ভেঙে ফেলে।

 

১৪.ভাগ্যদেবতা নামের একটি বাংলা সিনেমাতেও অভিনয় করেছেন রজনীকান্ত।

 

১৫.তার অভিনীত Chandramukhi সিনেমাটি ডাব করে তুর্কি আর জার্মানিতে রিলিজ দেয়া হয়েছিল। এটিই ছিল প্রথম সাউথ ইন্ডিয়ান সিনেমা যা এই দুই দেশে রিলিজ দেয়া হয়।

 

১৬.তার অভিনীত শিভাজি সিনেমাটি প্রথম সাউথ ইন্ডিয়ান সিনেমা যা ইউকে আর আফ্রিকার বক্স অফিস লিস্টে শীর্ষে ছিল।

 

১৭.Thillu Mullu রজনীকান্ত অভিনীত একমাত্র পূর্ণদৈর্ঘ্য কমেডি সিনেমা।

 

১৮.Nallavanuku Nallavan সিনেমার জন্য তিনি প্রথমবারের মতো ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান।

 

১৯.মি পারফেকশনিস্ট খ্যাত আমির খানের সাথে আতাঙ্ক হি আতাঙ্ক নামের একটি সিনেমাতে অভিনয় করেছেন রজনীকান্ত।

 

২০.নিজের যেকোনো সিনেমার রিলিজের পর হিমালয়ের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন রজনীকান্ত। সেখানে গেলে নাকি আত্মার শান্তি পান।

 

২১.প্রচণ্ড জনপ্রিয়তার কারণে নিজেকে মাঝে মাঝে জেলের বন্দি কয়েদীর মতো মনে হয় আমার, কারণ আমার সেভাবে প্রাইভেসি নেই- এক ইন্টার্ভিউতে বলেছিলেন রজনীকান্ত।

 

২২.রজনীকান্ত প্রথম ইন্ডিয়ান অভিনেতা যিনি একই সাথে সাদাকালো, রঙিন, থ্রিডি আর মোশন পিকচার- সব ধরনের ফর্মের সিনেমাতে অভিনয় করেছেন!

 

২৩.ইন্ডিয়ার Central Board of Secondary Education এর ক্লাস সিক্সের সিলেবাসে রজনীকান্তের জীবনী পড়ানো হয়!